দুবার করোনা পরীক্ষার পর এএফসি কাপ

দুইবার করোনা পরীক্ষা করিয়ে খেলার ছাড়পত্র আদায় করতে হবে বসুন্ধরাকে । ফাইল ছবি: প্রথম আলো
দুইবার করোনা পরীক্ষা করিয়ে খেলার ছাড়পত্র আদায় করতে হবে বসুন্ধরাকে । ফাইল ছবি: প্রথম আলো

মালদ্বীপ ফুটবল ফেডারেশনের সভাপতি বাসাম আদিল জলিলের টুইটের মাধ্যমে গতকাল জানা গিয়েছিল মালদ্বীপে হবে এএফসি কাপের বাকি ম্যাচগুলো। আজ এক বিবৃতিতে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) নিশ্চিত করেছে, ১০টি ম্যাচই হবে সেখানে। করোনা পরবর্তী ফুটবলে অংশ নেওয়া দলগুলোর জন্য এএফসি নতুন কিছু নির্দেশনাও দিয়েছে।

করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধির ওপর জোর দেওয়া হবে, তা জানাই ছিল। দেশ ছাড়ার আগে প্রতিটি খেলোয়াড়কে করোনা পরীক্ষা করে ‘নেগেটিভ’ ছাড়পত্র নিতে হবে। আয়োজক মালদ্বীপে পৌঁছানোর পর সে দেশের ফুটবল ফেডারেশনের তত্বাবধায়নে আরেক দফায় হবে করোনা পরীক্ষা। সে পরীক্ষায় নেগেটিভ হলেই মিলবে খেলার ছাড়পত্র। এছাড়া ম্যাচের চারদিন আগে মালদ্বীপে পৌঁছাতে হবে দলগুলোকে।

দক্ষিণ এশিয়ান অঞ্চলের ‘ই’ গ্রুপে বাংলাদেশের বসুন্ধরা কিংসের সঙ্গে আছে স্বাগতিক মালদ্বীপের টিসি স্পোর্টস ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন এবং ভারতের চেন্নাই সিটি। প্রথম ম্যাচে টিসিকে ৫–১ গোলে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা। বসুন্ধরার পরবর্তী পাঁচটি ম্যাচ ২৩, ২৬ ও ২৯ অক্টোবর এবং ১ ও ৪ নভেম্বর। ম্যাচ পাঁচটিকে সামনে রেখে সেপ্টেম্বর থেকে অনুশীলন শুরু করার কথা তাদের। পাঁচজন বিদেশি ফুটবলারের মধ্যে কেবল আর্জেন্টাইন হার্নান বার্কোসের খেলা চূড়ান্ত। নতুন আর কাদের আনা হবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি।