'শেষটা ভালো হতে পারত' - কোহলিদের কোচ হিসেবে আক্ষেপ কুম্বলের

কোহলির সঙ্গে মতবিরোধ ছিল কুম্বলের। ছবি: এএফপি
কোহলির সঙ্গে মতবিরোধ ছিল কুম্বলের। ছবি: এএফপি

অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে যে তাঁর বনিবনা হয়নি, তা সংবাদমাধ্যমে তো এসেছেই। দায়িত্ব ছাড়ার বেলায় অনেকগুলো কারণের মধ্যে অধিনায়কের সঙ্গে ‘মেটানোর অসাধ্য দূরত্বে’র কথা বলেছিলেন অনিল কুম্বলে নিজেও। যদিও কুম্বলের দায়িত্ব ছাড়ার কিছুদিন আগে, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের আগে কোহলি দুজনের মধ্যে দূরত্বের গুঞ্জন উড়িয়ে দিয়েছিলেন। এত দিন পর এসেও আক্ষেপটা বুঝি পোড়ায় ভারতীয় সাবেক লেগ স্পিনারকে।

ভারতের কোচের দায়িত্বে তাঁর সময়টা কেমন ছিল? সাবেক জিম্বাবুইয়ান পেসার পমি মবাংওয়ার সঙ্গে লাইভ চ্যাটে এমন প্রশ্নে কুম্বলে সময়টা দারুণ কেটেছে জানিয়েও বললেন, শেষটা আরও ভালো হতে পারত।

২০১৬ সালের ২৪ জুন এক বছরের চুক্তিতে ভারতের কোচ হয়েছিলেন কুম্বলে। সাফল্যের বিচারে দারুণই কেটেছে তাঁর এক বছর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয় দিয়ে শুরু, এরপর কুম্বলের অধীন ভারত টেস্টে একে একে হারিয়েছে নিউজিল্যান্ড (৩-০), ইংল্যান্ড (৪-০) ও বাংলাদেশকে (১-০)। ঘরের মাটিতে দাপুটে ভারত টানা ১৯ টেস্টে অপরাজিত ছিল একটা সময়ে। এরপর অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার টেস্ট সিরিজ জেতে (২-১)। ওয়ানডেতেও নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে হারায়।

কিন্তু টুর্নামেন্টে গিয়ে আর জেতা হয়নি। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে উঠেও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে, আরও নির্দিষ্ট করে বললে মোহাম্মদ আমিরের কাছে ধরাশায়ী হয় ভারত। ফাইনালটা হারে ১৮০ রানে!

তত দিনে কোহলির সঙ্গে তাঁর মতবিরোধের খবর চাউর হয়ে গিয়েছিল বেশ ভালোভাবেই। ওই ফাইনালের পরেও ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য কুম্বলের চুক্তি বাড়িয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু ভারতের কোচের দায়িত্বে তাঁর এক বছর মেয়াদ পূর্ণ হওয়ার মাত্র চার দিন আগে ২০১৭ সালের ২০ জুন দায়িত্ব থেকে সরে যান কুম্বলে।

ভারতের কোচ হতে পারা নিয়ে গর্ব অবশ্য এতটুকুও কমেনি কুম্বলের, ‘খুবই খুশি ছিলাম যে আমি ভারতের কোচ হতে পেরেছিলাম। দারুণ ছিল সময়টা। যে একটা বছর ভারতীয় দলের সঙ্গে কাটিয়েছি, সেটা অসাধারণ। এত দারুণ পারফরমারদের সঙ্গে থাকতে পারা, আরেকবার ভারতের ড্রেসিংরুমের অংশ হতে পারা দারুণ একটা অনুভূতি।’

৪৯ বছর বয়সী ভারতীয় সাবেক লেগ স্পিনারের শুধু যা আক্ষেপ শেষটা নিয়েই। যেভাবে সব শেষ হয়েছে, সেভাবে না হলেই খুশি হতেন কুম্বলে, ‘ওই এক বছরে দারুণ খেলেছি আমরা। আমি সত্যিই খুশি ছিলাম যে সে সাফল্যে কিছু অবদান রাখতে পেরেছি, এ নিয়ে কোনো আক্ষেপ নেই। সেখান থেকে সরে আসা নিয়েও আক্ষেপ নেই। জানি শেষটা ভালো হতে পারত, কিন্তু যা হয়েছে তা হয়েছে। কোচ হিসেবে আপনাকে একটা সময় বুঝতে হবে যে যখন কোনো একজনের সরে আসার দরকার পড়ে, কোচকেই সরে আসতে হয়।’

ভারতের দলের দায়িত্ব ছাড়ার পর গত অক্টোবরে আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ ও ক্রিকেট পরিচালনা প্রধানের দায়িত্ব পেয়েছেন কুম্বলে।