আর্চারকে চান অ্যান্ডারসন

সতীর্থদের পাশেই পাচ্ছেন আর্চার। ছবি: এএফপি
সতীর্থদের পাশেই পাচ্ছেন আর্চার। ছবি: এএফপি
মানসিকভাবে বিপর্যস্ত হলেও জফরা আর্চারকে শেষ টেস্টের দলে দেখতে চান জিমি অ্যান্ডারসন।

জফরা আর্চারের মতো বোলারকে একাদশে কে না চাইবে? অর্ধেক আর্চারও যে নিজের দিনে ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন! অভিজ্ঞ ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসন তরুণ এই পেসারের দক্ষতা সম্পর্কে ভালোই জানেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে জৈব নিরাপত্তা নিয়ম ভেঙে দল থেকে বাদ পড়লেও শেষ টেস্টে আর্চারকে একাদশে দেখে চান টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি পেসার অ্যান্ডারসন।

গতকাল ডেইলি মেইলের কলামে নিজের ভুল স্বীকার করে নিয়েছেন। তবে নিজের ভুলকে আর্চার 'অপরাধ' বলতে রাজি নন। এ ছাড়া নিরাপত্তা বলয় ভাঙার কারণে আবার গত এক সপ্তাহ জুড়ে আর্চারকে নাকি বর্ণবাদী আচরণও সইতে হয়েছে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে এসব বিষয়ে বিস্তারিত অভিযোগও করেছেন এই তরুণ পেসার।

সবকিছু মিলিয়ে ম্যানচেস্টারে শেষ টেস্ট খেলার মতো মানসিক অবস্থা নেই আর্চারের। তিনি বলছিলেন, ‘আমাকে ১০০ ভাগ তৈরি থাকতে হবে, মানসিকভাবে। যেন আমি নিজেকে ক্রিকেট মাঠে উজাড় করে দিতে পারি।’ আর্চারের মাঠে ফেরা মানেই সংবাদমাধ্যমের তাঁর পারফরম্যান্স খুঁটিয়ে খুঁটিয়ে দেখা। গত বছর টেস্ট অভিষেকের সময় আর্চার ধারাবাহিকভাবে ৯০ মাইল বেগে বল করতেন। পরে গতি ৮০ মাইলেও নেমে এসেছে। এখন গত বছরের মতো ঝড়ের বেগে বল করতে দেখা যায় না। ৮০ থেকে ৯০ মাইলের মধ্যে উঠানামা করে আর্চারের গতি। নিজের বোলিং নিয়ে এত আলোচনায় আর্চার যথেষ্ট বিরক্ত, ‘আমি যদি খেলি আর যদি ৯০ মাইলে বল না করি তাহলে আমাকে নিয়ে খবর হবে। যদি লম্বা সময় ধরে ৯০ মাইলে বল না করি তাহলেও খবর হবে।’

তবে দলের অভিজ্ঞ পেসার অ্যান্ডারসন আর্চারকে দলে চান, ‘আমি নিশ্চিত সে খেলবে। কারণ ম্যাচটা সিরিজের গুরুত্বপূর্ণ ম্যাচ। সে তাঁর মানসিক অবস্থা নিয়ে কথা বলেছে। এটা নিয়ে নিশ্চয়ই আগামী দুই দিনের মধ্যে কোচ ও অধিনায়ক তাঁর সঙ্গে বসবে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটন টেস্টের শেষ দিন আর্চারের আগুনঝরা স্পেল ইংল্যান্ডকে ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত প্রতিযোগিতায় রেখেছিল। কিন্তু জারমেইন ব্ল্যাকউডের কাছে হারতে হয় ইংল্যান্ডকে। দ্বিতীয় টেস্টে আর্চারের খেলা কথা থাকলেও শেষ পর্যন্ত নিয়ম ভাঙার শাস্তি হিসেবে দল থেকে বাদ দেওয়া হয় আর্চারকে। দ্বিতীয় টেস্টে আবার দাপট দেখিয়ে জিতে ইংল্যান্ড। কাল থেকে ম্যানচেস্টারেই সিরিজের শেষ টেস্ট খেলবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।