ওয়ার্নের সঙ্গে তুলনার কারণ খুঁজে পেতেন না কুম্বলে

একই প্রজন্মে এমন তিন স্পিনারের দেখা কি আর কখনো মিলবে? ফাইল ছবি
একই প্রজন্মে এমন তিন স্পিনারের দেখা কি আর কখনো মিলবে? ফাইল ছবি

প্রায় একই সময়ে ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা তিন স্পিনারের আবির্ভাব। তাই তুলনা হওয়াটাই ছিল স্বাভাবিক। প্রতিনিয়ত শেন ওয়ার্নের সঙ্গে মুত্তিয়া মুরালিধরন, মুরালির সঙ্গে অনিল কুম্বলে কিংবা কুম্বলের সঙ্গে ওয়ার্নের তুলনা হতো। দুজন লেগ স্পিনার বলেই হয়তো কুম্বলের সঙ্গে তুলনা টানার সময় ওয়ার্নের কথাই বেশি মাথায় আনতেন সবাই। কিন্তু কুম্বলে এখনো বুঝতে পারেন না, ওয়ার্নের সঙ্গে তুলনা করার ভুল মানুষ কীভাবে করত!

ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ তিন উইকেট শিকারি এঁরা তিনজন। শেন ওয়ার্নের (৭০৮ উইকেট) রেকর্ড ভেঙে অনন্য এক উচ্চতায় উঠে গেছেন মুরালিধরন (৮০০)। তিনে থাকা কুম্বলে একটু পিছিয়েই আছেন (৬১৯)। তাঁকে হয়তো কদিন পরে টপকে যাবেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনও (৫৮৭*)। তবু অস্ট্রেলিয়ান লেগ স্পিনার কিংবা শ্রীলঙ্কান অফ স্পিনার যা কখনো করতে পারেননি, সেটা করে দেখিয়েছেন কুম্বলে। জিম লেকারের পর মাত্র দ্বিতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন। দুবার কাছাকাছি (৯ উইকেট) গিয়েও সেটা করতে পারেননি মুরালিধরন।

এমন অনন্য অর্জনের মালিক হলেও নিজেকে ওয়ার্ন-মুরালির চেয়ে অনেক পিছিয়ে রাখেন কুম্বলে। ইনস্টাগ্রাম লাইভে জিম্বাবুয়ের পমি মবাংওয়ার সঙ্গে কথোপকথনে এসে বলেছেন, 'এতগুলো উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করতে পারাটা দারুণ। আমি কখনো পরিসংখ্যান নিয়ে ভাবিনি কিংবা আমার গড় কত সেটা নিয়ে চিন্তা করিনি। আমি শুধু সারা দিন বল করতে চেয়েছি আর উইকেট নিতে চেয়েছি। মুরালি ও ওয়ার্নের সঙ্গে টেস্টের সেরা তিন উইকেট সংগ্রাহক হতে পারা খুবই বিশেষ অর্জন। আমরা সবাই এক প্রজন্মে খেলেছি, ফলে অনেক তুলনা হতো। আমি জানি না কেন আমার সঙ্গে মানুষ ওয়ার্নের তুলনা করত। ওয়ার্ন সম্পূর্ণ ভিন্ন ধরনের কিছু ছিল এবং অন্য উচ্চতার।'

ইতিহাসের অন্যতম সেরা দুই স্পিনারের স্তুতিতে অনেকটা ভক্তর সুর পাওয়া গেল কুম্বলের কণ্ঠে, 'এ দুজন যেকোনো উইকেটে বল ঘোরাতে জানত। ফলে সবাই যখন এঁদের সঙ্গে আমার তুলনা দেওয়া শুরু করল, ব্যাপারটা আমার জন্য কঠিন হয়ে উঠেছিল। ওয়ার্ন ও মুরালির বোলিং দেখে আমি অনেক কিছু শিখেছি।'
২০০৮ সালে অবসর নেওয়া কুম্বলে ওয়ানডেতে অন্তত ওয়ার্নের (২৯৩) উইকেট সংখ্যা টপকেছেন। সীমিত ওভারের ক্রিকেটে ৩৩৭ উইকেট কুম্বলের। টেস্টের মতো ওয়ানডেতেও অবশ্য শীর্ষে ওই মুরালিই। ওয়ানডেতে ৫৩৪ উইকেট লঙ্কান কিংবদন্তির।