কোহলির চেয়ে ফিটনেসে পিছিয়ে নেই বাবর আজমরা

বিরাট কোহলির চেয়ে পিছিয়ে নেই বাবর আজমের ফিটনেস। ছবি: এএফপি
বিরাট কোহলির চেয়ে পিছিয়ে নেই বাবর আজমের ফিটনেস। ছবি: এএফপি

এ মুহূর্তে ক্রিকেট দুনিয়ার সবচেয়ে ফিট ক্রিকেটার কে? চোখ বন্ধ করেই অনেকে বলে দেবেন বিরাট কোহলির নাম। ফিটনেস নিয়ে নিজের নিষ্ঠাকে রীতিমতো অন্য মাত্রা দিয়েছেন ভারতীয় অধিনায়ক। ফিট থাকার জন্য অমানুষিক পরিশ্রম করেন, ছেড়ে দিয়েছেন নিজের প্রিয় খাবারগুলো। বছর কয়েক আগে বিশ্বখ্যাত একটি কোমল পানীয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন ফিটনেস নিয়ে উদাহরণ তৈরি করার জন্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিটনেস অনুশীলনের বিভিন্ন ফুটেজ কোহলি পোস্ট করেন নিয়মিতই। ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে কোহলি যেন ক্রিকেটারদের জন্য ফিটনেস-মানদণ্ডে পরিণত হয়েছেন।

সবাই কোহলির মতো ফিট হতে চায়। কোহলিকে অনুকরণ করতে চায়। তবে পাকিস্তানি বোলিং কোচ ও সাবেক কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিস মনে করেন কোহলির চেয়ে ফিট থাকার প্রতিযোগিতায় খুব বেশি পিছিয়ে নেই পাকিস্তানি ক্রিকেটাররা। বাবর আজম থেকে শুরু করে পাকিস্তানের অনেক ক্রিকেটারই কোহলির মতোই ফিট।

নাম ধরে ধরেই তিনি বলেছেন পাকিস্তান দলের ফিট খেলোয়াড়দের কথা, ‘বাবর আজমের কথাই ধরা যাক। সে দারুণ ফিট। ইদানীং দারুণ করছে। শাহীন শাহ আফ্রিদি সুপার ফিট। আমরা কাউকে দেখে নয়, নিজেদের মানদণ্ড নিজেরাই ঠিক করেছি। আমরা এমন মানদণ্ড ঠিক করেছি, যেটি পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে যায় আর যেটি দিয়ে দলকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায়।

কোহলির প্রতিও ওয়াকারের রয়েছে দারুণ শ্রদ্ধা। তাঁকে বর্তমান দুনিয়ার অন্যতম ফিট ক্রিকেটারই মনে করেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার, ‘কোহলি সব সংস্করণেরই উপযোগী। সব সংস্করণেই সে নিজেকে দারুণভাবে প্রতিষ্ঠিত করেছে। কিন্তু ফিটনেসের প্রতি তাঁর প্রতিজ্ঞা তাঁকে অন্য মাত্রা দিয়েছে। সে ফিটনেসের নতুন মানদণ্ড তৈরি করেছে। এ মুহূর্তে ক্রিকেটের অন্যতম ফিট ক্রিকেটার সে-ই।’