এলেন, দেখলেন, নিয়ে গেলেন ৪০০ কোটির বেশি

ইউনাইটেড পর্ব শেষ হলো সানচেজের। ছবি: এএফপি
ইউনাইটেড পর্ব শেষ হলো সানচেজের। ছবি: এএফপি

এক সপ্তাহ ধরে দলবদলের বাজারে বড় গুঞ্জন - অ্যালেক্সিস সানচেজকে ইন্টার মিলান পাকাপাকিভাবে দলে নিতে চায়। আর এ জন্য নাকি ম্যানচেস্টার ইউনাইটেড ১৫ মিলিয়ন ইউরোও পেতে যাচ্ছে। শুনে ম্যানচেস্টারের লাল অংশে রীতিমতো উৎসব হওয়ার জোগাড়!

সানচেজের দলবদলটা হয়েই গেল আজ। ইন্টার মিলানেই গেছেন চিলিয়ান ফরোয়ার্ড। না, তাঁকে পেতে কোন অর্থ খরচে রাজি হয়নি ইন্টার। বরং ব্রিটিশ মিডিয়ার দাবি সত্য হয়ে থাকলে, সানচেজকে এই দলবদলে রাজি করাতে বাড়তি কিছু টাকা খসাতে হয়েছে ইউনাইটেডকে। মিডিয়ার দাবি মিথ্যা হওয়ার সম্ভাবনা কম, প্রকৃত অর্থেই সানচেজকে কিছু অর্থ দিয়ে ক্লাব ছাড়াতে রাজি করানো অসম্ভব কিছু নয় ইউনাইটেডের জন্য।
কোথায় ১৫ মিলিয়ন পাওয়ার কথা, সেখানে উল্টো নিজের ট্যাঁক থেকে খসাতে হলো কিছু। এমন খবরেও অবশ্য আনন্দ এক ফোঁটা কমছে না ইউনাইটেডের। যাক আপদ তো বিদায় নিল!
কারণটা স্পষ্ট। ইউনাইটেডের সঙ্গে আরও দুই বছরের চুক্তি বাকি ছিল সানচেজের। সে চুক্তি অনুযায়ী সানচেজের বার্ষিক যে বেতন, সব মিলিয়ে প্রায় ৫০ মিলিয়ন ইউরো খরচ হতো ইউনাইটেডের। কোচের পছন্দ নয়, ত্রিশ পেরিয়ে গেছেন - এমন একজন খেলোয়াড়ের জন্য এমন খরচের হাত থেকে বেঁচে যাওয়ার জন্য আগাম অল্প কিছু অর্থ খরচ করতে রাজি হতেই পারে ক্লাব।
২০১৮ সালের জানুয়ারিতে যখন আর্সেনাল থেকে সানচেজকে ম্যানচেস্টার সিটির সামনে থেকে প্রায় ছিনিয়ে ইউনাইটেডে এনেছিলেন হোসে মরিনহো, তখন এমন কিছুর কথা কে চিন্তা করেছিল। আর্সেনালের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখানো সানচেজ দলীয় সাফল্যের আশায় ক্লাব ছাড়তে চেয়েছিলেন। সিটিতে যাওয়ার আগ্রহ ছিল। কিন্তু অবিশ্বাস্য এক বেতন হেঁকে সানচেজকে টেনে আনে ইউনাইটেড। ব্রিটিশ মিডিয়ায় বেতন নিয়ে দুই রকম ভাষ্য পাওয়া যায়। এক পক্ষের দাবি, সপ্তাহে ৪ লাখ ৬০ হাজার পাউন্ড পেতেন সানচেজ। সে তুলনায় গার্ডিয়ানের ভাষ্য একটু বেশি বিশ্বাসযোগ্য, সাপ্তাহিক ৩ লাখ ৯০ হাজার পাউন্ড। আর প্রতি ম্যাচে নামলেই বাড়তি প্রণোদনা।
সেই সানচেজকে গত মৌসুমে ইন্টারে ধারে পাঠিয়ে দিয়েছিল ইউনাইটেড। কারণ, ম্যানচেস্টারের এসে লন্ডনের ফর্ম হারিয়ে ভিন্ন এক খেলোয়াড় বনে গিয়েছিলেন। ফলাফল, ৪৫ ম্যাচে ৫ গোলের সঙ্গে ৯টি গোলে সহায়তা। ব্যস, এটুকুই ইউনাইটেডের হয়ে তাঁর কীর্তি। লিগে তিনটি গোল করেছিলেন সানচেজ - নিউক্যাসল, সোয়ানসি ও হাডার্সফিল্ডের বিপক্ষে। এদের মধ্যে নিউক্যাসলই প্রিমিয়ার লিগে টিকে রয়েছে। আনহেল দি মারিয়াকে সরিয়ে দিয়ে ইউনাইটেডের সবচেয়ে বাজে দলবদলটা তাই অ্যালেক্সিজ সানচেজই।
দলবদল ঘটে যাওয়ার পরই সবাই হিসাব কষতে বসেছেন, সানচেজের জন্য গত আড়াই বছরে কত খসল ইউনাইটেডের। হিসাবটা দেখে চোখ কপালে উঠতেও পারে। ইউনাইটেডে প্রতিটি গোলের জন্য ৬১ লাখ ২০ হাজার পাউন্ড পেয়েছেন সাবেক বার্সা ফরোয়ার্ড। প্রতিটি গোল বানিয়ে দেওয়ার জন্য ৩৪ লাখ পাউন্ড। আর প্রতিটি ম্যাচ খেলার জন্য ৬ লাখ ৮০ হাজার পাউন্ড।
এই হিসেবেও একটু ফাঁক আছে এবং সেটা ইউনাইটেড সমর্থকদের সান্ত্বনা দেওয়ার জন্যই হয়তো। এই মৌসুমটা তো ইন্টারে ধারেই খেলেছেন সানচেজ। এর মধ্যে চোটের কারণে বড় একটা সময় বসে ছিলেন। ইন্টারের জার্সিতে লিগে ২২ ম্যাচের ১০টিতে একাদশে নেমেছেন। ৪টি গোলের সঙ্গে ১০টি গোল বানিয়ে দিয়ে বুঝিয়েছেন, হারিয়ে যাননি। এ কারণেই তো কদিন আগে উয়েফাকে বলেছেন, 'মনে হচ্ছে আবারও ফুটবলের প্রেমে পড়ছি।' ইউনাইটেডের জন্য দুঃখজনক হলো, এই প্রেমে পড়াটা তাদের ঘাড়ে চড়েই। ইন্টারের হয়ে খেললেও তাঁর বেতনের সিংহভাগ ইউনাইটেডই দিচ্ছিল।
ফলে গত আড়াই বছরে সানচেজের জন্য ইউনাইটেডের বেতন বাদে খরচ আসলে ৩০ মিলিয়ন নয়, হয়েছে ৪০ মিলিয়ন পাউন্ড বা চার শ ৪৭ কোটি টাকার মতো। ইউনাইটেড ক্যারিয়ারে প্রতিবার বলে স্পর্শ করার জন্য ২৮ হাজার ৮০০ পাউন্ড পেয়েছেন সানচেজ। মেসি, রোনালদো আর নেইমারও নির্ঘাত এই হিসেবের দিকে তাকালে চমকে যাবেন!