মেসিদের বিধ্বস্ত করে বায়ার্নের যত রেকর্ড

বার্সাকে পেয়ে রেকর্ডের ফুলঝুরি বায়ার্নের। ছবি : এএফপি
বার্সাকে পেয়ে রেকর্ডের ফুলঝুরি বায়ার্নের। ছবি : এএফপি

গত রাতে ফুটবল বিশ্বকে একবারে স্তব্ধ করে দিয়ে বার্সেলোনার ওপর ছড়ি ঘুরিয়েছে বায়ার্ন মিউনিখ। হ্যাঁ, ফর্মের দিক দিয়ে বায়ার্ন যে জিতবে, সেটা অধিকাংশ মানুষ অনুমান করতে পেরেছিলেন ঠিকই। কিন্তু এভাবে যে বার্সা গোলের পর গোল হজম করবে, সেটা কেউই কল্পনা করেননি। ফলে স্বাভাবিকভাবেই বেশ কিছু নতুন রেকর্ড করেছে বায়ার্ন মিউনিখ। রেকর্ডগুলো কী কী? দেখে নেওয়া যাক এক নজরে!


চ্যাম্পিয়নস লিগের নকআউট রাউন্ডের এক ম্যাচে কোনো দল আট গোল দেয়নি। এমনকি বায়ার্নের ইতিহাসেও চ্যাম্পিয়নস লিগের কোনো এক ম্যাচে এত বেশি গোল দেওয়ার নজির নেই


বার্সেলোনা এর আগে কখনো চ্যাম্পিয়ন লিগ ম্যাচের এক অর্ধে চার গোল খায়নি। এই ম্যাচে প্রতি অর্ধে চারটি করে গোল হজম করেছে তারা


বার্সার আগে বায়ার্ন সর্বশেষ চারবার যে প্রতিপক্ষের বিপক্ষে আট গোল দিয়েছে, তারা হলো—হামবুর্গ (৩ বার), সেইন্ট পাউলি


চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার বিপক্ষে সবচেয়ে বেশি গোলের তালিকায় ডায়নামো কিয়েভ, এসি মিলান ও চেলসির বিখ্যাত স্ট্রাইকার আন্দ্রিই শেভচেঙ্কোর পাশে বসলেন মিডফিল্ডার টমাস মুলার। দুজনের গোলই পাঁচটি করে।


এই নিয়ে চ্যাম্পিয়নস লিগে টানা আট ম্যাচে গোল করলেন বায়ার্নের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেফানডফস্কি। এর আগে টানা আট ম্যাচে গোল করার কীর্তি ছিল—ক্রিস্টিয়ানো রোনালদো (২০১৪ ও ২০১৮), ফন নিস্টলরয় (২০০৩), লুইস আরাগোনেস (১৯৭০)। এর মধ্যে রোনালদো ২০১৮ সালে টানা ১১ ম্যাচ ও নিস্টলরয় টানা ৯ ম্যাচ গোল করেন।


ম্যাচে গোলমুখে বার্সেলোনা যতগুলো শট নিয়েছে (৭), তার চেয়ে বেশি গোল করেছে বায়ার্ন (৮)।


চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে টানা নয় ম্যাচ জিতল বায়ার্ন। আগের রেকর্ডটা অবশ্য বার্সারই ছিল, ২০০২-০৩ মৌসুমে তাঁরা টানা দশ ম্যাচ জিতলেও ট্রফি জেতেনি। জিতেছিল এসি মিলান। বায়ার্ন কি পারবে এই জয়রথ বজায় রেখে ট্রফি ছুঁয়ে দেখতে?

১৪
এ নিয়ে এবার চ্যাম্পিয়নস লিগে লেফানডফস্কির গোল হয়ে গেল ১৪টি। চ্যাম্পিয়নস লিগের এক মৌসুমে এর চেয়ে বেশি গোল করার কৃতিত্ব ক্রিস্টিয়ানো রোনালদোর। ২০১৩-১৪ মৌসুমে ১৭টি, ২০১৫-১৬ মৌসুমে ১৬টি ও ২০১৭-১৮ মৌসুমে ১৫টি গোল করেছিলেন। সব মিলিয়ে চ্যাম্পিয়নস লিগে লেফানডফস্কির গোল ৫০টি।

২৩
চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে ২৩ গোল হয়ে গেল টমাস মুলারের। যা তৃতীয় সর্বোচ্চ। শীর্ষ দুজন কে, বুঝতেই পারছেন—রোনালদোর গোল ৬৭টি, মেসির ৪৭।

২৬
বায়ার্নের দায়িত্ব নিয়ে নিজের প্রথম ছয় চ্যাম্পিয়নস লিগ ম্যাচে দলকে ২৬ গোল করতে দেখেছেন হান্সি ফ্লিক। দায়িত্ব পাওয়ার পর প্রথম ছয় ম্যাচে এত গোল এর আগে অন্য কোনো কোচ নিজের দলকে করতে দেখেননি।

৩৯
এর মধ্যেই এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ৯ ম্যাচ খেলে ৩৯ গোল করে ফেলেছে বায়ার্ন। শীর্ষে থাকা তিন দলই ১৩টা করে ম্যাচ খেলেছিল। ১৯৯৯-০০ মৌসুমে বার্সা করেছিল ৪৫ গোল, ২০১৩-১৪ মৌসুমে রিয়ালের গোল ছিল ৪১ ও ২০১৭-১৮ মৌসুমে লিভারপুলের গোল ছিল ৪১। আরও কমপক্ষে একটি ম্যাচ খেলবে বায়ার্ন। দেখা যাক এই গোলবন্যা কোথায় গিয়ে থামে!