স্মার্ট ঘড়ি পরে মাঠে নেমে বিতর্কে আম্পায়ার

আম্পায়ার রিচার্ড ক্যাটলবরো। ছবি: এএফপি।
আম্পায়ার রিচার্ড ক্যাটলবরো। ছবি: এএফপি।

আইনটা জানা ছিল আম্পায়ার রিচার্ড ক্যাটলবরোর। কিন্তু তারপরও টেস্ট ম্যাচ চলাকালে একটা স্মার্ট হাতঘড়ি পরে মাঠে নেমেছিলেন আইসিসির এলিট প্যানেলের এই আম্পায়ার। অবশ্য একটু পরই ভুলটা বুঝতে পারেন ৪৭ বছর বয়সী আম্পায়ার ক্যাটলবরো। এরপর ঘড়িটা হাত থেকে খুলে রাখেন।

ঘটনাটা ইংল্যান্ড–পাকিস্তানের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের। ম্যাচ পাতানো রোধে আইসিসির দুর্নীতি দমন ইউনিট (আকসু) আইন করে দিয়েছে যে, খেলা শুরুর আগে আম্পায়ার ও খেলোয়াড়েরা যেন তাদের ব্যক্তিগত মুঠোফোন, স্মার্ট হাতঘড়ি ও বার্তা আদান প্রদান করা যে কোনো ডিভাইস নির্দিষ্ট একটি লকারে জমা রাখে। ক্যাটলবরোরও সেদিন খেলা শুরুর আগে ঘড়িটা জমা দেওয়ার কথা ছিল। কিন্তু তিনি সেটা করতে একেবারেই ভুলে গিয়েছিলেন।

স্মার্টঘড়ি পরেই প্রথম সেশনটা পার করে দিয়েছেন ক্যাটলবরো। অবশ্য মধ্যাহ্নবিরতির পর বিষয়টা নজরে পড়তেই ঘড়িটা খুলে রাখেন। এবং সেই ঘটনা আকসুকে নিজেই জানান ক্যাটলবরো। আকসু তারপরও বিষয়টা ভালোভাবে নেয়নি। মাঠে ঘড়ি পরে আইসিসির নিয়ম ভেঙেছেন। আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হয়েও তিনি এমন ভুল কীভাবে করলেন সেটা নিয়েই চলছে সমালোচনা। তবে সম্ভবত এই ব্যাপারে তাঁকে কোনো শাস্তির মুখোমুখি হতে হবে না।

অবশ্য এমন ঘটনা এর আগেও ঘটেছে একবার। ২০১৮ সালে লর্ডস টেস্টের প্রথম দিনে স্মার্ট ঘড়ি পরে খেলতে নেমে আলোচনার জন্ম দেন পাকিস্তানের ক্রিকেটাররা। বিষয়টি আকসুর নজরে এলে মাঠে স্মার্ট ঘড়ি পরা নিষিদ্ধ করা হয়। এরপর চলতি বছরের শুরুতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও মাঠে স্মার্ট ঘড়ি পরা নিষিদ্ধ করে।