অনুশীলনে ঝড় তুলেছেন রোহিত।
অনুশীলনে ঝড় তুলেছেন রোহিত। ছবি: টুইটার

কাল অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করেছে ভারত। দুই মাস লম্বা সফরে তিন সংস্করণেই খেলবে সফরকারীরা। মোট ১০ টি ম্যাচের জন্য তাই বড়সড় এক দলই ঘোষণা করেছে ভারত। সব সংস্করণ মিলে মোট ৩২ জনকে ডাকা হয়েছে। সে সঙ্গে বাড়তি চার বোলারও নিয়ে যাবে ভারত। কিন্তু এই লম্বা তালিকাতেও নাম নেই রোহিত শর্মার।

দলের সহ-অধিনায়ককে বাদ দেননি ভারতীয় নির্বাচকেরা। চোটের কারণেই দলে নেই তিনি। গত ১৮ অক্টোবরের পর থেকে চোটের কারণেই মাঠের বাইরে তিনি। ২৩ অক্টোবর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ম্যাচের আগমুহূর্তে জানানো হয় বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে ব্যথা বলে খেলছেন না মুম্বাই ইন্ডিয়ানস অধিনায়ক। এ কারণে কাল তিন সংস্করণের দলেই তাঁর না থাকা নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি প্রথমে। কিন্তু দল ঘোষণার কয়েক ঘণ্টা পর মুম্বাই ফ্র্যাঞ্চাইজির পোস্ট করা এক ভিডিও ঝড় তুলে দিয়েছে। সেখানে দেখা গেছে আরও প্রায় এক মাস পর হতে যাওয়া সফরের জন্য ‘অনুপযুক্ত’ রোহিত ঠিকই অনুশীলনে ঝড় তুলছেন!

বিজ্ঞাপন

তিন দলেই রোহিতের নাম না রাখার পর বোর্ড থেকেই বলা হয়েছিল, রোহিতের অবস্থা পর্যবেক্ষণ করছে তারা। কিন্তু সহ-অধিনায়কের কী ধরনের চোট কিংবা সফরের আগে সেরে ওঠার সম্ভাবনা আছে কি না , এমন কিছু বলা হয়নি। মুম্বাই ইন্ডিয়ানসও দল ঘোষণার আগে এমন কোনো কিছুর ইঙ্গিত দেয়নি। আইপিএলের গুরুত্বপূর্ণ সময় চলে এসেছে। প্লে-অফের জায়গা করে নেওয়ার ম্যাচে কিংবা প্লে-অফে রোহিত নামবেন কি না; সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছুই বলেনি তারা।

মজার ব্যাপার, মুম্বাইয়ের পোস্ট করা ভিডিও থেকে স্পষ্ট, দল যখন ঘোষণা করা হচ্ছিল, ঠিক সেই মুহূর্তেই নেটে ফিরেছেন রোহিত। তাঁর চোট থেকে ফিরে পূর্ণোদ্যমে ছন্দে ফেরা উদ্‌যাপন করছিল মুম্বাই। প্রথমে একটি ছবি পোস্ট করে তারা। এর পর তো ৪৫ সেকেন্ডের ব্যাটিং অনুশীলনের সে ভিডিও। এ থেকে স্পষ্ট যে আইপিএলে ফিরছেন অধিনায়ক। আর আইপিএলে যদি ফিরতে পারেন, তাহলে অস্ট্রেলিয়া সফরেও খেলার কথা তাঁর।

default-image

যদিও বোর্ডের চিকিৎসক দল রোহিতকে আইপিএলে ফেরার ব্যাপারে অবশ্য সতর্ক করেছে। তাঁরা জানিয়েছে, এত দ্রুত ফিরলে দীর্ঘস্থায়ী চোটে পড়ার শঙ্কা থাকবে। এমন সতর্কতার পেছনে কারণও আছে। কারণ এই প্রথম বাঁ পায়ের চোটে পড়েননি রোহিত। নিউজিল্যান্ড সফরেই বাঁ পায়ের পেশিতে চোট পেয়ে দেশে ফিরতে হয়েছিল রোহিতকে। তবু সেরে ওঠার পর্যাপ্ত সময় থাকার পরো তাঁকে দলে না রাখা আর এরপরই এভাবে তাঁর ব্যাট করতে নেমে যাওয়ার ভিডিও দেওয়া বিতর্ক সৃষ্টি করেছে।

স্টার স্পোর্টসে এ নিয়ে কথা বলেছেন সুনীল গাভাস্কার। সাবেক ওপেনার বলেছেন যাই ঘটুক না কেন ব্যাপারটা স্বচ্ছভাবে সবাইকে জানানো উচিত। গাভাস্কারের ধারণা চোট গুরুতর হলে, এত দ্রুত মাঠে ফিরতেন না রোহিত, ‘সে কী ধরনের চোটে ভুগছে সেটা যদি স্বচ্ছভাবে সবার কাছে তুলে ধরা হতো সবারই উপকার হতো। কারণ, ভারতের ক্রিকেট ভক্তদের এটা জানার অধিকার আছে। আমি বুঝতে পারছি ফ্র্যাঞ্চাইজি খুব বেশি কিছু জানাতে চাইবে না কারণ তারা ম্যাচ জিততে চায় এবং প্রতিপক্ষকে বেশি কিছু জানতে দিতে চায় না। এটা মনস্তত্ত্বের খেলা। কিন্তু আমরা তো ভারতীয় দল নিয়ে কথা বলছি।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0