অবশেষে খেলা দেখাচ্ছে বিসিবি

তৃতীয় দিনের খেলা দেখাচ্ছে বিসিবিছবি: এএফপি

অবশেষে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার অ্যান্টিগা টেস্ট সরাসরি সম্প্রচার করছে বিসিবি। বাংলাদেশ ক্রিকেট: দ্য টাইগার্স নামে বিসিবির যে ফেসবুক পেজ আছে, সেখানে অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনের খেলা সম্প্রচারিত হচ্ছে। এ ছাড়া আইসিসি টিভিতে টেস্ট সিরিজটি সম্প্রচার করা হচ্ছে। তবে আইসিসি টিভিতে খেলা দেখার জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে ২ ডলার মূল্য দিতে হবে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ দলের খেলাগুলো সরাসরি সম্প্রচার হবে কি না, এ শঙ্কা আগেই ছিল। কোনো বাংলাদেশি টিভি চ্যানেল সম্প্রচারস্বত্ব না কেনায় ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের মধ্যকার অ্যান্টিগা টেস্টের প্রথম দিনের খেলা টিভিতে দেখা যায়নি।

আরও পড়ুন

সিরিজের ম্যাচগুলো বাংলাদেশে দেখানোর স্বত্ব বাংলাদেশেরই প্রতিষ্ঠান টোটাল স্পোর্টস ম্যানেজমেন্টের। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে প্রতিষ্ঠানটি স্বত্ব কিনলেও সেটি বাংলাদেশের কোনো টিভি চ্যানেলের কাছে বিক্রি করতে পারেনি। কোনো উপায় না দেখে বিসিবি ও টোটাল স্পোর্টস দ্বারস্থ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)।

পরবর্তীতে বিসিবি ও টোটাল স্পোর্টসের যৌথ প্রচেষ্টায় আইসিসি টিভিতে টেস্ট সিরিজ সম্প্রচারের ব্যবস্থা হয়। কিন্তু বাংলাদেশের অনেক দর্শকের কাছে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড না থাকায় বিসিবিকে ভিন্ন চিন্তা করতে হয়। টেস্ট শুরুর আগে থেকেই তাই বিসিবি ও টোটাল স্পোর্টস সিরিজটি বিনা মূল্যে দেখানোর চেষ্টা করছিল।

কিন্তু বিসিবির সামাজিক যোগাযোগমাধ্যমে ‘জিওফেন্স’ প্রযুক্তি না থাকায় সেটি টেস্টের প্রথম দুই দিন সম্ভব হয়নি। সেই সমস্যা সমাধান হওয়ায় আজ থেকে সরাসরি দেখা যাচ্ছে বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া বিভাগের প্রধান তানভীর আহমেদ।