অভিমান নিয়ে নেতৃত্ব ছাড়লেন রশিদ খান

আফগানিস্তানের টি–টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন রশিদ খানফাইল ছবি

আফগানিস্তানে তালেবান সরকার গঠন করছে। কী হবে সেখানকার খেলাধুলার ভবিষ্যৎ, বিশেষ করে নারীদের খেলাধুলা—পুরো ক্রীড়া বিশ্ব যখন এসব নিয়ে সর্বশেষ খবর জানতে উদগ্রীব হয়ে আছে, বৃহস্পতিবার রাতে দেশটির ক্রিকেট বোর্ড টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে।

সতীর্থদের সঙ্গে রশিদ খান
ফাইল ছবি: প্রথম আলো

কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) বিশ্বকাপের দল ঘোষণা করতে না করতেই এসেছে ক্রিকেট বিশ্বকে চমকে দেওয়ার মতো একটি খবর। আফগানিস্তানের টি–টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন রশিদ খান। অনেকটা অভিমান থেকেই এ দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন সময়ের অন্যতম সেরা লেগ স্পিনার।

রশিদ খান তাঁর নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন টুইটারে। কেন নেতৃত্ব ছাড়লেন সেই ব্যাখ্যা দিতে গিয়ে রশিদ খান টুইটারে লিখেছেন, ‘একজন অধিনায়ক আর জাতির প্রতি দায়িত্বশীল ব্যক্তি হয়ে দল নির্বাচনের অংশ হওয়ার বিষয়টি আমার প্রাপ্য। এসিবি মিডিয়া (টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য) যে দলটি ঘোষণা করেছে, এর জন্য নির্বাচক কমিটি বা এসিবি আমার কোনো মতামতই নেয়নি।’

এটুকু লেখার পরই তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন, ‘আফগানিস্তানের টি–টোয়েন্টি অধিনায়কত্ব থেকে আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আর এটা এখন থেকেই কার্যকর।’ রশিদ খানকে অধিনায়ক করে দেওয়া আফগানিস্তানের টি–টোয়েন্টি দলে আছেন অভিজ্ঞ উইকেটকিপার মোহাম্মদ শেহজাদও। দলের স্ট্যান্ডবাই সদস্য হিসেবে আছেন আফসার জাজাই ও ফরিদ আহমাদ মালিক।