অভিষেকে শতকের অপেক্ষা নিয়ে দিন শেষ আইয়ারের

অভিষেক টেস্টেই শতকের কাছাকাছি শ্রেয়াস আইয়ার। দিন শেষে অপরাজিত আছেন ৭৫ রানেছবি: এএফপি

বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল ও ঋষভ পন্ত—কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শুরু হওয়া প্রথম টেস্টে ভারত দলে ছিলেন না চার অভিজ্ঞ ব্যাটসম্যান। তবে ম্যাচ শুরুর আগের দিনই ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে বলেছিলেন, এ চারজনকে তাঁর দল মিস করবে। তবে খুব বেশি দুশ্চিন্তায় নেই তিনি। কারণ, ভারত দলে তাঁদের অভাব পূরণ করার মতো ব্যাটসম্যান আছে।

শ্রেয়াস আইয়ার ও রবীন্দ্র জাদেজা পঞ্চম উইকেটে গড়েছেন ১১৩ রানের অবিচ্ছিন্ন জুটি
ছবি: এএফপি

রাহানে কানপুর টেস্টকে তরুণদের জন্য নিজেদের প্রমাণ করার বড় সুযোগ হিসেবেও দেখছিলেন। কিন্তু টস জিতে ব্যাটিংয়ে নামার পর রাহানের সেই আশার প্রতিদান দিতে পারেননি ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। দলের ২১ রানে মাত্র ১৩ রান করে আউট হয়ে ফেরেন তিনি। একটা সময়ে ১৪৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। দলের এ অবস্থায় রাহানের আস্থার প্রতিদান দেন শ্রেয়াস আইয়ার। ভারতের হয়ে নিজের প্রথম টেস্ট খেলতে নামা আইয়ার রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে দলকে বিপদের হাত থেকে বাঁচিয়েছেন। আর নিজে দিন শেষ করেছেন অভিষেক টেস্টেই সেঞ্চুরির অপেক্ষা নিয়ে।

ফিফটি করেছেন ভারতের ওপেনার শুভমান গিলও
ছবি: এএফপি

কানপুরে ভারত প্রথম দিনের খেলা শেষ করেছে ৪ উইকেটে ২৫৮ রান তুলে। আইয়ার ৭৫ রান নিয়ে উইকেটে আছেন, তাঁর সঙ্গী জাদেজার রান ৫০। দুজনে মিলে পঞ্চম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন আছেন ১১৩ রান করে। আইয়ারের খেলা শুরু থেকেই ছিল খুব হিসাবি। অভিষেক টেস্টেই ফিফটি করেছেন ৯৪ বল খেলে। মারার বল মেরেছেন, ছাড়ার বল তিনি ছেড়েছেন। ফিফটি করার পথে চার মেরেছেন ৬টি। ১৩৬ বলের অপরাজিত ইনিংসটিতে পরে ৬ মেরেছেন দুটি।

অন্য প্রান্তে জাদেজা করেছেন টেস্ট ক্রিকেটে তাঁর ১৭তম ফিফটি। ১০০ বলে তাঁর অপরাজিত ৫০ রানের ইনিংসটিতে চার ৬টি। ফিফটি করার পর নিজস্ব ভঙ্গিতে তলোয়ারের মতো ব্যাট ঘুরিয়ে উদ্‌যাপন করেছেন গুজরাটের অলরাউন্ডার। ভারতের দুই ব্যাটসম্যানের মুখে হাসি ছিল আলোর স্বল্পতার কারণে দিনের খেলা একটু আগেই শেষ হয়ে যাওয়ার পরও। তাঁদের দুজনের ব্যাটেই যে কানপুর টেস্টের প্রথম দিনটি ভারতের হয়েছে।

৪৭ রানে ৩ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের বোলার কাইল জেমিসন
ছবি: এএফপি

আইয়ার ও জাদেজার আগে ভারতের হয়ে ফিফটি করেছেন শুভমান গিল। তাঁর ৯৩ বলে ৫২ রানের ইনিংসটিতে তিনি মেরেছেন ৫টি চার ও একটি ছয়। এ ছাড়া চেতেশ্বর পূজারা ৮৮ বলে ২৬ ও অধিনায়ক রাহানে ৬৩ বলে করেছেন ৩৫ রান।

নিউজিল্যান্ডের পক্ষে ৪৭ রানে ৩ উইকেট নিয়েছেন কাইল জেমিসন। টিম সাউদি ৪৩ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।