অস্ট্রেলিয়া কোচের পদ ছেড়েই দিলেন ল্যাঙ্গার

অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান জাস্টিন ল্যাঙ্গারছবি: এএফপি

সংক্ষিপ্ত সময়ের জন্য তাঁর মেয়াদ বাড়াতে চেয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। জাস্টিন ল্যাঙ্গার তাতে একমত হতে পারেননি।

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছেলেদের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব ছেড়েই দিলেন ল্যাঙ্গার। অনেক বিতর্ক, আলোচনা ও সমালোচনার পর অস্ট্রেলিয়ান ক্রিকেটে ল্যাঙ্গারের কোচিং অধ্যায় শেষ হলো।

অস্ট্রেলিয়ার সাবেক এই ব্যাটসম্যানের ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ‘ডিএসইজি’ আজ এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানায়। গত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও গত মাসে অ্যাশেজ জয়ের পর লম্বা সময়ের জন্য নিজের কোচ পদের মেয়াদ বাড়াতে চেয়েছিলেন ল্যাঙ্গার। কিন্তু সিএ ঠিক উল্টো প্রস্তাব দেওয়ায় তিনি রাজি হননি।

ল্যাঙ্গারের চুক্তির মেয়াদ নিয়ে দীর্ঘ বৈঠকের পর কোনো সিদ্ধান্তে আসতে পারেনি সিএ। ল্যাঙ্গার মেলবোর্ন থেকে পার্থে যাওয়ার পথে পদত্যাগের বিবৃতিটি জানিয়ে দেয় তাঁর ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান। আগামী জুন পর্যন্ত সিএর সঙ্গে চুক্তি ছিল ল্যাঙ্গারের।

বিবৃতিতে বলা হয়, ‘ডিএসইজি নিশ্চিত করছে, আমাদের মক্কেল জাস্টিন ল্যাঙ্গার আজ সকালে অস্ট্রেলিয়া ছেলেদের ক্রিকেট দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। গতকাল সন্ধ্যায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তটি এখন থেকেই কার্যকর হবে।’

৫১ বছর বয়সী ল্যাঙ্গারের ম্যানেজার জেমস হেনডারসন রিকি পন্টিং, টিম পেইন ও ক্যামেরন গ্রিনেরও ম্যানেজার। হেনডারসনও টুইটে ল্যাঙ্গারের সরে দাঁড়ানোর খবরটি নিশ্চিত করেন, ‘খেলোয়াড় হিসেবে জাস্টিন ল্যাঙ্গার ৫-০ ব্যবধানে অ্যাশেজ জিতে অবসর নিয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ জিতে সে এখন অস্ট্রেলিয়ান ক্রিকেটের কোচ পদ ছাড়ল।’

ল্যাঙ্গারের সরে দাঁড়ানোর খবর চাউর হওয়ার প্রায় সাড়ে তিন ঘণ্টা পর সিএ বিবৃতি দিয়ে জানায়, তাঁকে থেকে যেতে বলা হয়েছিল, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া ছেলেদের দলের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের পদত্যাগপত্র গ্রহণ করছে। আজ আমরা তা হাতে পেয়েছি। বর্তমান চুক্তির সঙ্গে সংক্ষিপ্ত সময়ের জন্য মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল জাস্টিনকে। দুঃখজনকভাবে তিনি প্রস্তাবটি গ্রহণ করেননি।’

ল্যাঙ্গারের জায়গায় অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েছেন এত দিন তাঁর সিনিয়র সহকারী হিসেবে কাজ করা অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড।

ল্যাঙ্গারের চুক্তি নিয়ে সিএর আট ঘণ্টা নিষ্ফল বৈঠকের পর এই পদত্যাগের ঘোষণা এল। গত মাসে অ্যাশেজ শেষ হওয়ার পর থেকে এ পর্যন্ত চুক্তির মেয়াদ নিয়ে ল্যাঙ্গারের সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছে সিএর।

কাল বৈঠক শেষে বোর্ড জানায়, ল্যাঙ্গারের সঙ্গে একান্তে আলোচনার ফল শিগগিরই জানানো হবে। পরদিন অর্থাৎ আজ ল্যাঙ্গার পদত্যাগের ঘোষণা দেওয়ায় বোঝাই যাচ্ছে পরিস্থিতি তাঁর অনুকূলে নেই। ল্যাঙ্গারের সঙ্গে এক বছরের বেশি সময় ধরে টানাপোড়েন চলছে জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের। তাঁর কোচিংয়ের ধরন নিয়ে আলোচনা-সমালোচনা চলছে এক বছরের বেশি সময় ধরে। ল্যাঙ্গারের ড্রেসিংরুম সামলানোর ধরন নিয়ে এর আগে প্রকাশ্যে অসন্তোষ জানিয়েছেন সিনিয়র ক্রিকেটাররা।

সাবেক টেস্ট অধিনায়ক টিম পেইন, বর্তমান অধিনায়ক প্যাট কামিন্স এবং সংক্ষিপ্ত সংস্করণের অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে এ নিয়ে কথাও হয়েছে ল্যাঙ্গারের।
২০১৮ সালে অস্ট্রেলিয়ান ক্রিকেটের কঠিন সময়ে কোচের দায়িত্ব নেন ল্যাঙ্গার; কেপটাউন টেস্টে বল বিকৃতি কেলেঙ্কারিতে তখন বিতর্কের ঝড় বইছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। পরে ধীরে ধীরে তাঁর হাত ধরে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া দল।