আইপিএলের জুয়াড়ি চক্রের ৭ জন গ্রেপ্তার, ৬৩ লাখ টাকার সম্পদ জব্দ

আইপিএল এলেই সরগরম হয়ে ওঠে বাজির বাজারফাইল ছবি

আইপিএল এলেই ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় একটি ব্যাপার চোখে পড়ে। মোড়ের চায়ের দোকানে খেলা দেখার ভিড়। সেই ভিড় শুধুই খেলা দেখার জন্য নয়। প্রতি বল ঘিরেই চলে বাজি। বাংলাদেশেই যদি এমন অবস্থা হয়, আইপিএলের আঁতুড়ঘর ভারতে তো দেশটির ঘরোয়া এ টি–টোয়েন্টি টুর্নামেন্ট ঘিরে বাজির বাজার আরও সরগরমই হওয়ার কথা! হচ্ছেও। হায়দরাবাদ থেকে আইপিএলের জুয়াড়ি চক্রের সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। জব্দ করা হয়েছে নগদ টাকাও।

রাচাকোন্ডা পুলিশ জানিয়ছে, তারা সবাই অনলাইন জুয়ার সঙ্গে জড়িত। ১১ লাখ ৮০ হাজার নগদ রুপিসহ (বাংলাদেশি মুদ্রায় ১৩ লাখ ৪২ হাজার টাকা) মোট ৫৬ লাখ রুপির (৬৩ লাখ ৬৯ হাজার টাকা) মালামাল জব্দ করেছে পুলিশ। গতকাল রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচের আগে বাজির ‘বুকিং’ নেওয়ার সময় অভিযান চালিয়ে ওই সাত জুয়াড়িকে গ্রেপ্তার করে পুলিশ।

এই চক্রের হোতা তান্নিরু নাগারাজু এর আগেও ২০১৬ সালে একই কারণে গ্রেপ্তার হয়েছিলেন। জুয়াড়িরা টেলিফোনের মাধ্যমে বাজি নিয়ে থাকে। বাজি শুরু হয় ম্যাচের প্রথম বলের পর, চলে শেষ বল পর্যন্ত। ম্যাচের পরিস্থিতির ওপর বাজির দর ওঠানামা করে। ম্যাচ চলাকালে জুয়াড়িদের কাছে ফোন করে বাজি ধরা হয়। ম্যাচ শেষে এজেন্টদের মাধ্যমে নগদ বা অনলাইনে বাজির অর্থ সংগ্রহ করেন জুয়াড়িরা।

ভারতজুড়ে এমন অনেক জুয়াড়ি চক্র কাজ করছে। সবাইকে হয়তো ধরতে পারবে না পুলিশ। এ কারণে পুলিশ কমিশনার তরুণদের কাছে একটি অনুরোধ করেছেন, ‘এটা অনেকের কাছে মজার বিষয় হতে পারে। কিন্তু এক দিনের মজার জন্য জীবনের বাকি সময়টায় ভুগতে হতে পারে।’