আইপিএলের ফাইনাল খেলা নারাইনকে না পাওয়ায় আফসোস পোলার্ডের

আইপিএলে দারুণ ফর্মে ছিলেন নারাইনছবি : আইপিএল ওয়েবসাইট

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক কাইরন পোলার্ড মনে করেন, সুনীল নারাইন যদি ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে থাকতেন, তাহলে বড় পার্থক্য গড়ে দিতে পারতেন। তাঁর দলে না থাকা ‘খুবই দুর্ভাগ্যজনক’ বলে জানান এই অলরাউন্ডার।
আজ বাংলাদেশ সময় রাত আটটায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা সুপার টুয়েলভের প্রথম ম্যাচে এউইন মরগানের ইংল্যান্ডের মুখোমুখি হবে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ইংল্যান্ডকে হারিয়েই দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি শিরোপা পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

সদ্য শেষ হওয়া আইপিএলে দারুণ বোলিং করেছেন ক্যারিবীয় স্পিনার সুনীল নারাইন। তাঁর দল কলকাতা নাইট রাইডার্সকে ফাইনালে তুলতে মুখ্য ভূমিকা ছিল তাঁর। ১৪ ম্যাচে ১৬ উইকেট নিয়ে দলটির দ্বিতীয় সেরা বোলার ছিলেন। ফাইনালে তাঁর ৪ ওভারের স্পেল দলের জন্য সুযোগ সৃষ্টি করে দিয়েছিল। কিন্তু মাত্র ২৬ রানে ২ উইকেট পেলেও চেন্নাই সুপার কিংসের কাছে ২৭ রানের হার আটকাতে পারেননি নারাইন।

ওয়েস্ট ইন্ডিজ দলের নেতৃত্বে আছেন কাইরন পোলার্ড
ফাইল ছবি: এএফপি

এত দুর্দান্ত ফর্মে থাকা একজনের বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের ক্যারিবীয় দলে জায়গা হয়নি। এ নিয়ে ভালোই সমালোচনা হচ্ছে। এ প্রসঙ্গে কোনো বিতর্কের মধ্য দিয়ে যাননি অধিনায়ক কাইরন পোলার্ড, ‘বল হাতে নারাইন কতটা দক্ষ, এ নিয়ে নতুন করে কিছুই বলার নেই। শুধু আইপিএলই নয়, সিপিএলেও (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) সে তার প্রতিভার স্বাক্ষর রেখেছে। সে অবশ্যই টি-টোয়েন্টিতে সর্বকালের সেরা বোলারদের একজন। দলে তার না থাকা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি এবং আমরা সবাই তাকে দলে চেয়েছিলাম।’

আইপিএলে ব্যাটে–বলে দারুণ পারফর্ম করেছেন সুনীল নারাইন
ছবি: আইপিএল

নারাইনকে না পাওয়ার আক্ষেপ থাকলেও এখন আর এ নিয়ে ভাবতে চাইছেন না পোলার্ড। এখন তাঁর দৃষ্টি সামনে, ‘দলে নারাইনকে না পাওয়াটা আমাদের জন্য খুবই দুর্ভাগ্যজনক। তার মতো এমন অভিজ্ঞ ক্রিকেটার পাওয়া খুবই দুর্লভ। বিশ্বজুড়ে নিয়মিত ক্রিকেট খেলছে। কিন্তু এখন আর এ বিষয় নিয়ে পড়ে থাকলে চলবে না। বিষয়টি আমাদের মেনে নিতে হবে এবং দলে এখন যারা আছে, তাদের নিয়েই এগিয়ে যেতে হবে। আমরা স্কোয়াডে যে ১৫ জন আছি এবং যারা রিজার্ভে আছে, আমাদের সবাইকেই সামর্থ্যের সবটুকু নিংড়ে দিতে হবে।’

দুই বছর ধরে নারাইনকে ওয়েস্ট ইন্ডিজ দলে দেখা যায় না
ফাইল ছবি

সরাসরি নারাইনের অন্তর্ভুক্তির বাদ পড়ার ব্যাপারে কিছু বলেননি পোলার্ড। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বেশ কিছুদিন আগে আকার-ইঙ্গিতে জানিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে থাকছেন না নারাইন। ২০১৯ সালের আগস্ট থেকেই নানা কারণে নারাইন ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে নেই।

এর আগে তাঁর বোলিং অ্যাকশন নিয়ে আইসিসির আপত্তিও দলে ঢোকার কাজটা কঠিন করে তুলেছিল। এবার অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে অন্তর্ভুক্তির জন্য উইন্ডিজ ক্রিকেট বোর্ডের বেঁধে দেওয়া ফিটনেস পরীক্ষায় পাসও করতে পারেননি নারাইন।