বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবার আইপিএলের প্রথম ভাগে কলকাতা টিম ম্যানেজমেন্টের কৌশল বিবেচনায় নিলে সাকিবের আজ মাঠে নামার সম্ভাবনা কম। ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে এউইন মরগানের দল।

এই ৭ ম্যাচের মধ্যে প্রথম ৩ ম্যাচে কলকাতা একাদশে সুযোগ পেয়েছেন সাকিব। তাঁকে খেলাতে গিয়ে সুনিল নারাইনকে বসিয়ে রাখে কলকাতা টিম ম্যানেজমেন্ট। প্রথম ৩ ম্যাচে সাকিবের কাছ থেকে আশানুরূপ পারফরম্যান্স পায়নি কলকাতা। ৩ ম্যাচ মোট ৩৮ রান, সর্বোচ্চ ২৬ আর বোলিংয়ে ৮১ রান পেয়েছেন ২ উইকেট। বাংলাদেশের এই তারকা অলরাউন্ডারকে এরপরই বসিয়ে রাখে কলকাতা।

চতুর্থ ম্যাচ থেকে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার নারাইনকে খেলানো শুরু করে ফ্র্যাঞ্চাইজি দলটি। আইপিএল স্থগিত হওয়ার আগপর্যন্ত বাকি ৪ ম্যাচেই সাকিবের জায়গায় নারাইনকে পছন্দ করেছে কলকাতা টিম ম্যানেজমেন্ট। যদিও তাঁর পারফরম্যান্সও এমন আহামরি কিছু ছিল না—৪ ম্যাচে সব মিলিয়ে ১০ রান এবং ১১২ রানে ৩ উইকেট।

এ পর্যন্ত দুই অলরাউন্ডারের পারফরম্যান্স দেখার পর আজ সাকিবের মাঠে নামার সম্ভাবনা দেখতেই পারেন সমর্থকেরা। যেহেতু নারাইনের পারফরম্যান্সও আইপিএল স্থগিত হওয়ার আগপর্যন্ত প্রশ্নবিদ্ধ ছিল।

কিন্তু পার্থক্যটা গড়ে দিয়েছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) নারাইনের পারফরম্যান্স।

সিপিএল শেষ হয়েছে কিছুদিন আগে। নারাইনের দল ত্রিনবাগো নাইট রাইডার্স সেমিফাইনালে সেন্ট লুসিয়া কিংসের কাছে হারে। কিন্তু গোটা টুর্নামেন্টেই দারুণ বল করেছেন নারাইন। ১০ ম্যাচে নেন ১২ উইকেট। ৪.৩৭ ইকোনমি রেটে ১৪ গড়—যেকোনো ফ্র্যাঞ্চাইজি দলই এমন বোলারকে খেলাতে চাইবে। কলকাতাও তাই সম্ভবত ফর্মে থাকা নারাইনকেই সাকিবের চেয়ে বেশি করে দলে বিবেচনা করবে। সাকিব সর্বশেষ প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজে। ৪ ম্যাচে ৫.৫০ ইকোনমিতে ৪ উইকেট নেন তিনি। ব্যাট হাতে করেন ৪৫ রান।

নারাইন তো আছেনই, সাকিবকে একাদশে জায়গা করে নিতে হলে প্রতিযোগিতা করতে হবে কলকাতার অধিনায়ক মরগান, অলরাউন্ডার আন্দ্রে রাসেল ও ফাস্ট বোলার লকি ফার্গুসনের সঙ্গে। চার বিদেশির কোটায় এ কয়জনেরই থাকার সম্ভাবনা বেশি।

৭ ম্যাচে এ পর্যন্ত ২ জয়ের মুখ দেখেছে কলকাতা। আরব আমিরাত–পর্বে যত বেশি সম্ভব ম্যাচ জেতাই হবে ফ্র্যাঞ্চাইজিটির লক্ষ্য। ব্যাটিংয়ে শুবমান গিল ও নীতিশ রানার ওপেন করার সম্ভাবনা বেশি। মিডল অর্ডারে দীনেশ কার্তিক, আন্দ্রে রাসেল ও মরগানের ওপর নির্ভর করে কলকাতা।

তিন স্পিনার নারাইন, সাকিব ও হরভজন সিং থাকলেও উইকেট এবং কন্ডিশন বিবেচনায় নারাইনের ওপরই দলটির আস্থা রাখার সম্ভাবনা বেশি।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন