আইপিএলে খেলবেন না বেন স্টোকসও

ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। গত মৌসুমেও খেলেছেন রাজস্থান রয়্যালসেছবি: আইপিএল

জো রুটের পথেই হাঁটছেন বেন স্টোকস।

আইপিএল নিলাম ১২ ও ১৩ ফেব্রুয়ারি। এই নিলাম থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক রুট। অ্যাশেজে ইংল্যান্ডের ভরাডুবির পর রুট জাতীয় দলকে নিজের পুরোটা সময় দিতে চান।

রুটের পর এবার বেন স্টোকসও আইপিএলে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন, সংবাদমাধ্যম দ্য ক্রিকেটারে খবরটি জানিয়েছেন প্রতিবেদক জর্জ ডোবেল। মানসিক অবসাদের কারণে গত বছর অনেকদিন ক্রিকেট থেকে দূরে ছিলেন ইংলিশ অলরাউন্ডার। এবার অ্যাশেজেও ভালো করতে পারেননি।

এপ্রিলে শুরু হওয়ার কথা আইপিএলের নতুন মৌসুম। মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ইংল্যান্ড। এরপর জুনের শুরুতে ইংল্যান্ড সফরে যাবে নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর বেন স্টোকস বিশ্রাম পাবেন, এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ সামনে রেখে ঘরোয়া ক্রিকেটে ডারহামের হয়ে প্রস্তুত করবেন নিজেকে, জানানো হয় ক্রিকেটারের প্রতিবেদনে।

আঙুলে চোট পাওয়ায় গত আইপিএলে মাত্র এক ম্যাচ খেলেছেন স্টোকস। সিডনি টেস্টে ইংল্যান্ডের দুই ইনিংসে অর্ধশতকের দেখা পেয়েছিলেন স্টোকস। কিন্তু সে টেস্টে চোটে পড়ায় সিরিজে আর বল করতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ সফরেও বল করতে পারবেন কি না, তা নিশ্চিত না।

২০১৮ আইপিএল নিলামে স্টোকসকে কেনে রাজস্থান রয়্যালস। এর পর থেকেই ফ্র্যাঞ্চাইজি দলটিতে খেলেছেন তিনি। এবার তাঁকে ছেড়ে দেয় রাজস্থান। ব্রিটিশ সংবাদমাধ্যম আগেই জানিয়েছে, আইপিএলে এবার না-ও দেখা যেতে পারে স্টোকসকে। ২০২০ সাল থেকেই সময়টা ভালো কাটছে না তাঁর। বাবার মৃত্যুর পর মানসিক অবসাদে ভুগে গত বছর খেলার বাইরে ছিলেন। ফেরার পর চোট পান আঙুলে।

এবার অ্যাশেজ দিয়ে ফিরেছেন প্রতিযোগিতামূলক ক্রিকেটে। তবে আইপিএল এক মাসের বেশি সময় ধরে হওয়ায় দীর্ঘদিন জৈব সুরক্ষাবলয়ে থাকার ধকলও এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে স্টোকসের না খেলার কারণ হতে পারে।

অ্যাশেজে ভালো করতে পারেননি স্টোকস
ছবি: টুইটার

২০১৮ আইপিএলে সবচেয়ে দামি খেলোয়াড় হওয়া স্টোকস এ টুর্নামেন্টে এখন পর্যন্ত ৪৩ ম্যাচে ৯২০ রান করার পাশাপাশি ২৮ উইকেট নিয়েছেন। আইপিএল এবার ১০ দলের হওয়ায়, আরও বেশি সময় লাগবে শেষ হতে।

নিলামের জন্য খেলোয়াড়দের নাম নিবন্ধনের শেষ তারিখ ২০ জানুয়ারি। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিসিসিআই নিবন্ধনের সময় বাড়াবে না।