চোট পেয়ে সতীর্থদের সহায়তায় মাঠ ছাড়ছেন শ্রেয়াস আইয়ার।
চোট পেয়ে সতীর্থদের সহায়তায় মাঠ ছাড়ছেন শ্রেয়াস আইয়ার।ছবি: টুইটার

ইংল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজে দারুণ এক ইনিংস খেলে প্রশংসা কুড়িয়েছিলেন শ্রেয়াস আইয়ার। কিন্তু ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে কাঁধের চোট তাঁকে ছিটকে ফেলল বাকি ম্যাচগুলো থেকে।

শুধু তা–ই নয়, ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আইপিএলেও খেলতে পারবেন না দিল্লি ক্যাপিটালস অধিনায়ক। ফ্র্যাঞ্চাইজি দলটির অন্যতম মালিক পার্থ জিন্দালও খবরটি নিশ্চিত করেছেন।

জিন্দাল টুইট এ বিষয়ে টুইট করে বলেছেন, ‘আমাদের অধিনায়ক শ্রেয়াস আইয়ারের জন্য খুব খারাপ লাগছে। শক্ত থাকুন অধিনায়ক। আমি বিশ্বাস করি, চোট থেকে সুস্থ হয়ে আরও ভালোভাবে ফিরে আসবেন। টি–টোয়েন্টি বিশ্বকাপে আপনাকে দরকার ভারতের।’

বিজ্ঞাপন

প্রথম ওয়ানডেতে কাঁধে চোট পান ভারতের হয়ে ২২ ওয়ানডে ও ২৯ টি–টোয়েন্টি খেলা এ ব্যাটসম্যান। স্ক্যান প্রতিবেদনে জানা গেছে, তাঁর বাঁ কাঁধের হাড় স্থানচ্যুত হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সূত্র মারফত পিটিআই জানিয়েছে, শ্রেয়াসের বাঁ কাঁধে অস্ত্রোপচার করা হতে পারে। এখন তিনি ভীষণ ব্যথায় ভুগছেন। ন্যূনতম চার মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাঁকে।

বিসিসিআইয়ের সেই সূত্র জানায়, ‘তাকে অস্ত্রোপচারের টেবিলে নেওয়া হতে পারে। তাই আইপিএলের প্রথম ভাগ নয়, সে পুরো আইপিএলেই খেলতে পারবে না। আবারও নেটে নামতে অন্তত চার মাস তাকে মাঠের বাইরে থাকতে হবে।’

ইংল্যান্ডের কাউন্টি দল ল্যাঙ্কাশায়ারের হয়ে ওয়ানডে টুর্নামেন্টেও খেলতে পারবেন না ভারতীয় ক্রিকেটে একঝাঁক উঠতি ক্রিকেটারদের অন্যতম এই ব্যাটসম্যান। গত সোমবার তাঁকে সই করায় ল্যাঙ্কাশায়ার। ২৩ জুলাই শুরু হবে তাদের ওয়ানডে টুর্নামেন্ট। আইপিএল শুরু হবে ৯ এপ্রিল।

শ্রেয়াসের অনুপস্থিতিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাকি ম্যাচে সুযোগ পেতে পারেন সূর্যকুমার যাদব। আইপিএলে শ্রেয়াসের অভাব অনুভব করবে দিল্লি।

গত মৌসুমে তাঁর নেতৃত্বে ফাইনালে উঠেছিল দিল্লি। ফাইনালে মুম্বাই ইন্ডিয়ানসের কাছে হারে তারা। তবে ব্যাট হাতে দারুণ করেছিলেন শ্রেয়াস। শিখর ধাওয়ানের পর দিল্লি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি।

দিল্লির সহ–অধিনায়ক ঋষভ পন্ত শ্রেয়াসের অনুপস্থিতিতে নেতৃত্ব পেতে পারেন ফ্র্যাঞ্চাইজিটির। যদিও শিখর ধাওয়ান, রবিচন্দ্র অশ্বিন ও স্টিভেন স্মিথের মতো অভিজ্ঞরা আছেন দিল্লিতে। আইপিএলের আগে ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের যৌক্তিকতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন।

চোটের কারণে অনেকে আইপিএল থেকে ছিটকে যেতে পারেন, এই শঙ্কা ছিল। এরই মধ্যে তা সত্য বলে প্রমাণিত হয়েছে। দুই দলে দুজন করে মোট চার ক্রিকেটার ছিটকে পড়েছেন চোটের কারণে। রোহিত শর্মা, এউইন মরগান ও স্যাম বিলিংস চোট পেয়েছেন।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন