আইপিএলে মোস্তাফিজদের ম্যাচে দুই জুয়াড়িকে ধরেছে পুলিশ

আইপিএলে সাবেক দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ভালো বল করেন মোস্তাফিজুর রহমান।ছবি: বিসিসিআই

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য ম্যাচটা একদিক থেকে ‘মোস্তাফিজ ডার্বি’ ছিল। মোস্তাফিজুর রহমানের বর্তমান দল রাজস্থান রয়্যালস বনাম সাবেক ও আইপিএলে তাঁর প্রথম দল সানরাইজার্স হায়দরাবাদ।

মোস্তাফিজ ম্যাচে আলো ছড়িয়েছেন, ২০ রানে ৩ উইকেট নিয়েছেন। গত রোববারের সেই ম্যাচে জিতেছে রাজস্থান। কিন্তু সেই ম্যাচের নাম এখন শিরোনামে চলে এসেছে অপ্রত্যাশিত এক কারণে।

অবশ্য ঠিক অপ্রত্যাশিতও বলা যায় না। আইপিএলে যে জুয়াড়িদের আনাগোনা থাকে, তা তো সবার জানা। দিল্লিতে গত রোববার হয়ে যাওয়া সেই ম্যাচও শিরোনামে আসছে জুয়াড়িদের কারণেই।

মাঠে ঢোকার অনুমতি দেওয়া পরিচয়পত্র বা অ্যাক্রেডিটেশন কার্ড নকল করে দুজন লোক সেদিন ঢুকে গিয়েছিলেন ম্যাচের ভেন্যু অরুণ জেটলি স্টেডিয়ামের ভিআইপি বক্সে। পুলিশ তাঁদের গ্রেপ্তার করেছে। আপাতত পাঁচ দিনের জন্য হাজতেও রেখেছে তাঁদের।

দুটি আইনে আপাতত অভিযোগ আনা হয়েছে দুজনের বিরুদ্ধে। ভারতের দণ্ডবিধি ও মহামারি রোগ আইন। দণ্ডবিধি তো একটা দেশে সব সময়ই চালু থাকে, এ মুহূর্তে করোনা ভারতে ভয়াবহ রূপ নেওয়ায় মহামারি রোগ আইনও কার্যকর।

করোনার মধ্যে পুরো ভারত যেখানে জবুথবু, সেখানে এই দুজন সব স্বাস্থ্যবিধি ও প্রটোকলকে বুড়ো আঙুল দেখিয়ে কীভাবে স্টেডিয়ামের ভিআইপি বক্সে ঢুকলেন, তা নিয়ে প্রশ্ন উঠছেই। তা-ও আবার ঢুকেছেন জাল পরিচয়পত্র দিয়ে।

দুজনের নাম জানিয়েছে পুলিশ। স্বরূপনগরের কৃষ্ণান গার্গ ও পাঞ্জাবের ঝালান্দারের মনিশ কানসাল। পুলিশের জিজ্ঞাসাবাদে দুজনের কেউই স্টেডিয়ামের ভিআইপি লাউঞ্জের ভেতরে তাঁদের অবস্থানের যুক্তিযুক্ত ব্যাখ্যা দিতে পারেননি।

সে কারণে তাঁদের পাঁচ দিনের জন্য হাজতে নিয়েছে পুলিশ। দুজনের পরিচয়, তাঁদের উদ্দেশ্য, তাঁদের অতীত...সব জানতে আরও তদন্ত করছে পুলিশ।

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস এ নিয়ে প্রতিবেদনে লিখেছে, ২ মে রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যে আইপিএলের ম্যাচে অ্যাক্রেডিটেশন কার্ড জাল করা এবং অরুণ জেটলি স্টেডিয়ামে ঢোকার অপরাধে দুই জুয়াড়িকে আটক করে জেলে পাঠিয়েছে পুলিশ। ভারতীয় দণ্ডবিধি ও মহামারি রোগ আইনের সংশ্লিষ্ট ধারায় তাঁদের বিরুদ্ধে এফআইআর জারি করা হয়েছে।

মজার ব্যাপার, রাজস্থান ও হায়দরাবাদের ওই ম্যাচই শেষ পর্যন্ত হয়ে থেকেছে এবারের আইপিএলের শেষ ম্যাচ। ভারতে করোনার ভয়াবহ অবস্থার মধ্যে আইপিএলের আয়োজনই প্রশ্নবিদ্ধ ছিল। এর মধ্যে গত পরশু থেকে একের পর এক খবরে বোঝা গেল, আইপিএলে জৈব সুরক্ষাবলয় আর সুরক্ষিত নয়। পরশু কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটার করোনায় আক্রান্ত হওয়ার খবর এলে কলকাতার সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ স্থগিত হয়।

এরপর একে একে চেন্নাই সুপার কিংস ও হায়দরাবাদের দলে খেলোয়াড়-কোচদের কয়েকজনের করোনায় আক্রান্ত হওয়ার খবর আসে। এর পরিপ্রেক্ষিতে গতকাল অনির্দিষ্টকালের জন্য এবারের আইপিএল স্থগিত ঘোষণা করে দেয় ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)।