আইপিএল থেকে আগেই ছুটি নিতে চেয়েছিলেন চাহাল

যুজবেন্দ্র চাহাল। এবার আইপিএলে খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে।ফাইল ছবি।

সবকিছু ঠিক থাকলে এখন আইপিএলের সবচেয়ে জমজমাট মুহূর্তগুলো দেখা যেত। এলিমিনেটর ও কোয়ালিফায়ার প্লে–অফের এই সময়ে সবাই রুদ্ধশ্বাসে তাকিয়ে থাকত আইপিএলের দিকে।

কিন্তু করোনাভাইরাসের প্রকোপ ২ মের পর থেকে আইপিএলে কোনো ম্যাচ হতে দেয়নি। আট ফ্র্যাঞ্চাইজির মধ্যে চারটিতেই খেলোয়াড় ও কোচিং স্টাফরা করোনায় আক্রান্ত হওয়ায় ৪ মে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে আইপিএল।

ভারতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বিসিসিআই। যদিও অনেক ক্রিকেটার নিজেই আইপিএল থেকে সরে যাচ্ছিলেন। অস্ট্রেলিয়ান তিন ক্রিকেটার দেশে ফিরেছেন স্থগিত হওয়ার আগেই।

রবিচন্দ্রন অশ্বিন পরিবারের পাশে থাকতে নাম কাটিয়ে নিয়েছেন ঠিক ওই সময়েই। এখন যুজবেন্দ্র চাহালও জানাচ্ছেন, ওভাবে সরে যাওয়ার সিদ্ধান্ত নিতে চাইছিলেন তিনিও।

স্পোর্টস টকের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশ খোলামেলা আলাপ করেছেন চাহাল। সেখানে অবধারিতভাবেই আইপিএল প্রসঙ্গ উঠে এসেছে। সেখানেই এই লেগ স্পিনার জানালেন, কতটা কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেছেন তিনি।

আইপিএলে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেছেন চাহাল।
ছবি: টুইটার

তাঁর মা–বাবা করোনায় আক্রান্ত হওয়ার খবর শোনার পর থেকে আইপিএলের ম্যাচে মনোযোগ দিতে পারছিলেন না, ‘আমার মা–বাবা করোনায় আক্রান্ত হওয়ার খবর শুনে আইপিএল থেকে ছুটি নিতে চেয়েছিলাম। যখন আপনার মা–বাবা ঘরে একা, তখন ম্যাচে মনোযোগ দেওয়া কঠিন। ৩ মে তাঁরা করোনা পজিটিভ হলেন এবং এরপরই টুর্নামেন্ট স্থগিত হলো।’

চাহালের মা ইতিমধ্যে সেরে উঠেছেন, কিন্তু তাঁর বাবার অবস্থার অবনতি হয়েছে। গুরগাঁওয়ে এক হাসপাতালে ভর্তি করা হয়েছে, ‘আমার বাবার অক্সিজেনের লেভেল ৮৫-৮৬ শতাংশে নেমে এসেছিল এবং তাঁকে হাসপাতালে নিতে হয়েছিল। গতকাল (পরশু) ঘরে ফিরেছেন, কিন্তু করোনা পরীক্ষায় এখনো পজিটিভ তিনি। কিন্তু ভালো ব্যাপার হলো, এখন তাঁর অক্সিজেন লেভেল ৯৫-৯৬। এতে আমরা স্বস্তি পাচ্ছি। আরও ৭ থেকে ১০ দিন লাগবে তাঁর সেরে উঠতে।’

করোনা থেকে চাহালের মা সেরে উঠলেও বাবার অবস্থার অবনতি হয়েছে।
ছবি: টুইটার

চাহাল জানিয়েছেন, আইপিএল যে স্থগিত হতে পারে, সেটা আগেই টের পেয়েছিলেন খেলোয়াড়েরা, ‘যখনই একাধিক দলে পজিটিভ হওয়ার খবর এল, আমরা বুঝতে পেরেছিলাম, টুর্নামেন্ট স্থগিত হতে যাচ্ছে। এটা খুবই দ্রুত ছড়িয়েছে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।’