আফগানিস্তান নিয়ে রশিদ খানের চাওয়া শুধু শান্তি

আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান।ফাইল ছবি: রয়টার্স

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আফগানিস্তানের রাজধানী কাবুল চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান বাহিনী। দেশটির সরকার অন্তর্বর্তীকালীন এক সরকারের কাছে ক্ষমতা স্থানান্তর করতে চলেছে। এ অবস্থায় শুধু শান্তিই চাইতে পারলেন আফগানিস্তানের লেগ স্পিনার ও টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ খান।

দ্য হান্ড্রেড টুর্নামেন্টে খেলতে এখন ইংল্যান্ডে আছেন রশিদ। সেখান থেকেই কদিন আগে বিশ্বনেতাদের কাছে আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে, ‘আমার দেশে নৈরাজ্য চলছে। প্রতিদিন মহিলা, শিশুসহ হাজারো নিরীহ মানুষ শহীদ হচ্ছে। ঘরবাড়ি ধ্বংস হচ্ছে। হাজারো পরিবার ঘরছাড়া হচ্ছে। আমাদের এমন অবস্থায় ছেড়ে যাবেন না। আফগান হত্যা বন্ধ করুন। আফগান পতাকা ধ্বংস হওয়া থেকে রক্ষা করুন। আমরা শান্তি চাই।’

রশিদের মতো মুখ খুলেছিলেন মোহাম্মদ নবীও। তিনি টুইটারে লিখেছিলেন, ‘আফগান হিসেবে আমার প্রিয় দেশকে এমন অবস্থায় দেখে রক্তক্ষরণ হচ্ছে আমার। আফগানিস্তানে নৈরাজ্য চলছে, বিশৃঙ্খলা বেড়ে গেছে, ট্র্যাজেডি বেড়ে গেছে। মানবতা আজ সংকটাপন্ন সেখানে। মানুষ ঘরছাড়া হয়ে কাবুলে অনিশ্চিত ভবিষ্যতের পথে পাড়ি জমাচ্ছে। আমি বিশ্বের নেতাদের কাছে আবেদন করি, তাঁরা যাতে আফগানিস্তানকে এমন অবস্থায় ছেড়ে না যান। আপনাদের সমর্থন প্রয়োজন আমাদের। আমরা শান্তি চাই।’

এত দিন কাবুল তালেবানদের হাতে না গেলেও এ শহরের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে তাদের হাতে। রয়টার্স জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সাত্তার মিরজাকওয়াল এক টেলিভিশন ভাষণে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করার কথাও জানিয়েছেন।
এমন অবস্থায় রশিদ টুইট করে শুধু লিখেছেন, ‘শান্তি’। আফগানিস্তানের পতাকার সঙ্গে প্রার্থনার ইমোজিও ব্যবহার করেছেন তিনি।

নিজের গঠিত তহবিল নিয়ে আফগানদের পাশে দাঁড়িয়েছেন রশিদ
ফাইল ছবি

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের নামে গড়া তহবিলে সহায়তাও চেয়েছিলেন রশিদ। আফগানিস্তানে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে আফগানিস্তান ক্রিকেট অ্যাসোসিয়েশন নামের একটি লন্ডনভিত্তিক সংস্থাও।