আফ্রিদির রেকর্ড ভাঙতে গেইলের ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা

তৃতীয় ওয়ানডেতে ছক্কা মেরে আফ্রিদির রেকর্ড ছুঁয়েছেন গেইল। ছবি: এএফপি
তৃতীয় ওয়ানডেতে ছক্কা মেরে আফ্রিদির রেকর্ড ছুঁয়েছেন গেইল। ছবি: এএফপি
আর একটি ছক্কা মারলেই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার মালিক হয়ে যাবেন গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে এখন সমান ৪৭৬টি ছক্কা গেইল ও আফ্রিদির। কিন্তু গেইল পরের ম্যাচ খেলবেন পাঁচ মাস পর


প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকেই পাবেন, তবে সেটা কাল নয়। ক্রিস গেইলকে অপেক্ষা করতে হবে অন্তত ডিসেম্বর পর্যন্ত। এর আগে শহীদ আফ্রিদির ছক্কার রেকর্ডটা ভাঙা হচ্ছে না গেইলের। আর একটি ছক্কা হলেই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড গড়বেন। তবে সেই একটা ছক্কা মারার জন্য ব্যাট হাতে নামতে প্রায় ৫ মাস অপেক্ষায় থাকতে হবে গেইলকে!

আগামীকাল শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ওয়ানডে সিরিজে তিন ম্যাচে ১৪২ রান আর শেষ ম্যাচে ৬৬ বলে ৭৩ রান করেও টি-টোয়েন্টির দলে নেই গেইল। এরপর নভেম্বরের ওয়েস্ট ইন্ডিজের আন্তর্জাতিক ম্যাচ নেই।

নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশে পূর্ণ সফরে আসবে। তবে সেই সফর শুরু হবে টেস্ট দিয়ে। ২০১৪ সালের পর থেকে গেইল টেস্ট খেলছেন না। ফলে পরবর্তী আন্তর্জাতিক ম্যাচের স্বাদ পেতে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে গেইলকে। তখনই তিনি সুযোগ পাবেন আফ্রিদিকে হটিয়ে দিয়ে রেকর্ডটা নিজের করে নেওয়ার। আন্তর্জাতিক ক্রিকেটে এখন সমান ৪৭৬টি ছক্কা এই দুই ব্যাটসম্যানের। আফ্রিদি এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

ছক্কায় দুজনে সমান হলেও আফ্রিদির চেয়ে ৮১ ম্যাচ কম খেলেছেন গেইল (৪৪৩)। আবার আফ্রিদির চেয়ে টেস্ট খেলায় অনেক বেশি এগিয়ে থাকায় ইনিংস ৫টি কম আফ্রিদির (৫০৮)। ফলে ইনিংস-প্রতি ছক্কায় এখনো এগিয়েই থাকছেন আফ্রিদি।

আন্তর্জাতিক ছক্কার রেকর্ডটি হাতছাড়া হবে, তা তো একরকম নিশ্চিতই। তবে ওয়ানডেতে ছক্কার রেকর্ডটি সম্ভবত তাঁরই রয়ে যাবে। ৩৯৮ ওয়ানডেতে ৩৬৯ ইনিংসে ব্যাট করেছেন পাকিস্তানি অলরাউন্ডার। ওতে ৩৫১টি ছক্কা। অর্থাৎ ইনিংস-প্রতি ০.৯৫টি ছক্কা আফ্রিদির। ২৮৪ ম্যাচে ২৭৯ ইনিংসে ২৭৫টি ছক্কা মেরে পিছিয়ে থাকলেও ইনিংস-প্রতি ছক্কায় এগিয়ে গেইল (০.৯৯)।

টেস্টে আবার উল্টো ঘটনা। ৯৮ ছক্কা মেরে আফ্রিদির (৫২) চেয়ে অনেক এগিয়ে গেইল, কিন্তু আফ্রিদির ৫২ ছক্কা এসেছে ৪৮ ইনিংসে। আর টেস্টে দুই ত্রিশতকের মালিক গেইলের প্রায় সেঞ্চুরি ছোঁয়া ছক্কা এসেছে ১৮২ ইনিংসে।

তবে সবচেয়ে বড় চমক উপহার দিয়েছে টি-টোয়েন্টি। মাত্র ৫২ ইনিংস খেলেই টি-টোয়েন্টিতে রেকর্ড ১০৩ ছক্কা ক্যারিবীয় ওপেনারের। অথচ এই ফরম্যাট যার জন্য সবচেয়ে সুবিধাজনক ভাবা হয়েছিল, সেই আফ্রিদি কিনা ৯১ বার ব্যাট করার সুযোগ পেয়েও মাত্র ৭৩টি ছক্কা মেরেছেন!