বিজ্ঞাপন
প্রতিটি ম্যাচেই এখন থাকবে সমানসংখ্যক পয়েন্ট। প্রতিটি ম্যাচের জন্য বরাদ্দ থাকবে ১২ পয়েন্ট করে। জয়ের জন্য পূর্ণসংখ্যক পয়েন্ট পাবে দলগুলো, ড্রয়ের জন্য পাবে ৪, টাই হলে দুই দল পাবে ৬ পয়েন্ট করে।

অবশ্য করোনাভাইরাসের কারণে বেশ কিছু সিরিজ স্থগিত ও বাতিল হয়ে যাওয়ার পর পয়েন্ট পদ্ধতিতে একদফা পরিবর্তন এনেছিল আইসিসি। একটি ম্যাচ থেকে সর্বোচ্চ যত পয়েন্ট পাওয়া সম্ভব, সে পরিমাণের শতকরা কত ভাগ পেয়েছে দলগুলো, এ অনুযায়ী নির্ধারিত হয়েছিল টেবিলে তাদের অবস্থান। ফলে মোট পয়েন্টসংখ্যায় নিউজিল্যান্ড (৪২০) ইংল্যান্ডের (৪৪২) চেয়ে পিছিয়ে থাকার পরও ৭০ শতাংশ (ইংল্যান্ডের ছিল ৬১.৪ শতাংশ) পয়েন্ট নিয়ে টেবিলে এগিয়ে ছিল তারা।

পয়েন্টের সেই শতকরা পদ্ধতি থাকছে এবারও। এ ক্ষেত্রে ম্যাচসংখ্যার তারতম্য থাকলেও একটা ভারসাম্য থাকবে বলে মনে করে আইসিসি। ফলে যেকোনো সময়ে কোনো ম্যাচ বা সিরিজ বাতিল হয়ে গেলেও সেটি পয়েন্ট টেবিলে কোনো দলের অবস্থানের ওপর সরাসরি প্রভাব ফেলবে না।

default-image

আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস জানিয়েছেন, গত বছরের শিক্ষা নিয়েই পয়েন্ট পদ্ধতি বদলে ফেলছেন তাঁরা, ‘আমাদের কাছে গত বছরের পয়েন্ট পদ্ধতি বদলানোর পরামর্শ এসেছে। আইসিসির ক্রিকেট কমিটি এ ব্যাপার বিবেচনা করার পর নতুন একটি আদর্শ পয়েন্ট পদ্ধতি প্রস্তাব করেছে প্রতিটি ম্যাচের জন্য। এ ক্ষেত্রে মূলনীতিটা হলো টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতিটি ম্যাচ যাতে গণনায় আসে, একইসঙ্গে বিভিন্ন দৈর্ঘ্যের সিরিজও যাতে বিবেচনায় আসে।’

নতুন চক্রে আগের মতোই প্রতিটি দল খেলবে ছয়টি করে সিরিজ—তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে। নতুন চক্রে দেশের মাটিতে পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ খেলবে বাংলাদেশ। অ্যাওয়ে সিরিজ তিনটি দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০২৩ সালের ৩১ মার্চের পর কোনো ম্যাচ বা সিরিজ টেস্ট চ্যাম্পিয়নশিপের এ চক্রে বিবেচনায় আসবে না।

default-image

গত চক্রের মতো এবারও টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলবে ৯টি দল। গতবার কোনো ম্যাচ না জিতেই চ্যাম্পিয়নশিপ শেষ করেছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের একটি ড্র করে ২০ পয়েন্ট প্রাপ্তি ছিল মুশফিক-তামিমদের। ৪ দশমিক ৮ শতাংশ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তলানিতে ছিল বাংলাদেশ।

সবার ওপরে থেকে ফাইনালে খেলেছে নিউজিল্যান্ড ও ভারত। গত ১৮ জুন সাউদাম্পটনে শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে নিউজিল্যান্ড।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন