আর ৭১ রান হলেই দারুণ এক রেকর্ডে নাম লেখাবেন কোহলি

আইপিএলে আজ কোহলির বেঙ্গালুরু নামবে কলকাতার বিপক্ষেছবি: আইপিএল

সাকিব আল হাসান বনাম বিরাট কোহলি। কলকাতা নাইট রাইডার্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

আইপিএলে আজ বাংলাদেশ সময় রাত আটটায় যখন মাঠে নামবে কলকাতা-বেঙ্গালুরু, বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য সবচেয়ে বড় আকর্ষণ তো এখানেই। সাকিব খেলবেন কি না, একাদশে থাকবেন কি না, তা এখনো নিশ্চিত নয়। সাকিব খেললে ম্যাচটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে সাকিবের দল বনাম কোহলির দলই তো!

তবে করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া আইপিএলে দ্বিতীয় এই অংশে আজ নিজেদের প্রথম ম্যাচে নামার আগে বেঙ্গালুরু অধিনায়ক কোহলিকে হাতছানি দিচ্ছে একটা মাইলফলক। আর ৭১ রান করলেই প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলবেন কোহলি।

গেইল টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান করেছেন
ছবি: টুইটার

ভারতের প্রথম হলেও আন্তর্জাতিক অঙ্গনে টি-টোয়েন্টিতে ১০ হাজারের ক্লাবে কোহলি হতে যাচ্ছেন পঞ্চম ব্যাটসম্যান। তবে এই পাঁচজনের মধ্যে কোহলির যে রেকর্ড হবে, সেটি হলো শুধু আজই নয়, আজকের ম্যাচ নিয়ে আরও ৬ ইনিংসের মধ্যে এই ৭১ রান করে ফেললেই সবচেয়ে কম ইনিংসে ১০ হাজার রানের মাইলফলক ছোঁবেন কোহলি!

জাতীয় দল, ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট—সব মিলিয়ে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি রান কার, সেই কুইজে সঠিক উত্তর দেওয়া লোকের অভাব হবে না। কে আবার, ক্রিস গেইল! এমনি এমনিই তো ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি ওপেনারকে ‘মিস্টার টি-টোয়েন্টি’ বলা হয় না!

গেইলের রান ১৪২৬১। তালিকায় এরপর আছেন যথাক্রমে গেইলেরই স্বদেশি কাইরন পোলার্ড, পাকিস্তানের শোয়েব মালিক ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

আজই এই তালিকায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে উঠে যাবে কোহলির নাম? কলকাতা ও সাকিবের ভক্তরা অবশ্য সেটি চাইবেন না নিশ্চিত। কোহলি ৭১ বা এর বেশি রান করে ফেলা মানে যে কলকাতার জন্য সেটি অশনিসংকেত!

ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের বাইরে অন্য কোনো টি-টোয়েন্টি লিগে তো ভারতের কেউ খেলে না, কোহলির তাই অন্য কোথাও খেলার প্রশ্ন আসে না। আইপিএলেও কোহলি আবার সব সময় খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতেই! এর সঙ্গে যোগ করে নিন শুধু ভারতের জাতীয় দল ও ভারতের ঘরোয়া লিগে দিল্লির হয়ে খেলা। এই তিন দলের হয়েই এ পর্যন্ত ৩১১টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন ৩২ বছর বয়সী ভারতীয় ব্যাটসম্যান।

এই ৩১১ ম্যাচে কোহলির ব্যাটিংয়ের খতিয়ান? রান ৯৯২৯। গড় ৪১.৭১। স্ট্রাইক রেট ১৩৩.৯৫। সেঞ্চুরি ৫টি। ফিফটি ৭২টি। সর্বোচ্চ ইনিংস ১১৩ রানের।

কোহলি এখন পর্যন্ত ইনিংস খেলেছেন ২৯৬টি। এ জায়গাতেই কোহলির রেকর্ডের সুযোগ। কারণ, ইনিংসের হিসাবে এখন পর্যন্ত দ্রুততম ১০ হাজার রানের রেকর্ডটি গড়া ওয়ার্নার মাইলফলক ছুঁতে এর চেয়ে ৭টি ইনিংস বেশি খেলেছেন। নিজের খেলা সর্বশেষ ইনিংসেই ১০ হাজার রানের মাইলফলক পেরোনো ওয়ার্নার এখন পর্যন্ত খেলেছেন ৩০৩টি ইনিংস।

শোয়েব মালিক টি-টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি পাননি
এএফপি ফাইল ছবি

এখন পর্যন্ত ১০ হাজার রানের ক্লাবে পৌঁছানো চার ব্যাটসম্যানের মধ্যে কোনো সেঞ্চুরি নেই শুধু শোয়েব মালিকের।

১১০৪

১০ হাজার রানে পৌঁছানো চার ব্যাটসম্যানের মধ্যে সবচেয়ে বেশি ১১০৪টি ছক্কা গেইলের, দ্বিতীয় সর্বোচ্চ ৯৭৩ ছক্কা ওয়ার্নারের। কোহলি ছক্কা মেরেছেন ৮৭৯টি। সবচেয়ে বেশি চারও গেইলেরই (১০৪২)।