আশরাফুলকে ছোঁয়ার অপেক্ষায় মুশফিক

আজ মুশফিকের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। ছবি: এএফপি
আজ মুশফিকের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। ছবি: এএফপি
>আজ রাত আটটায় অ্যান্টিগায় শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ

বিশ্বকাপের ডামাডোলে একটু ছন্দপতন আজ। কোয়ার্টার ফাইনালের আগে দুদিনের ছুটি মিলেছে আজ। কিন্তু বাংলাদেশের এতে সুবিধাই হয়েছে। আজই ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু হচ্ছে বাংলাদেশের। অ্যান্টিগায় আজ রাত আটটায় শুরু হওয়া এ টেস্ট অনেক দিক থেকেই বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। তবে মুশফিকুর রহিমের কাছে এ টেস্টের গুরুত্ব একটু বেশিই!

২০১৫ সালে শুরু হওয়া ক্যারিয়ারে ৬০টি টেস্ট খেলেছেন মুশফিক। সাবেক অধিনায়কের এ পরিসংখ্যান কিছুটা হলেও হতাশাজনক। ১৩ বছরের ক্যারিয়ারে মাত্র ৬০টি ম্যাচ বিষণ্নও করে তুলতে পারে যেকোনো ক্রিকেটারকে। মাত্র ১২ বছরের ক্যারিয়ারেই যে টেস্ট খেলার সেঞ্চুরি হয়ে যায় অনেক ক্রিকেটারের। অবশ্য মুশফিক একা নন, বাংলাদেশের সব ক্রিকেটারই স্বাদ পাচ্ছেন এ দুর্ভাগ্যের। দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবালই যেমন গত ১০ বছরে টেস্ট খেলেছেন মাত্র ৫৪টি। বর্তমান অধিনায়ক সাকিব আল হাসানের ক্ষেত্রে সংখ্যাটা আরও ৩ কম।

এ হতাশাজনক পরিসংখ্যানই মুশফিককে সুযোগ করে দিচ্ছে এক রেকর্ড গড়ার। আজ সাকিব যখন অ্যান্টিগায় টস করতে নামবেন, তখনই জানা যাবে একাদশে মুশফিক থাকবেন কি না। বাংলাদেশ দলের ব্যাটিং অর্ডারে মুশফিকের যে ভূমিকা, তাতে চোট সমস্যা বাদে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের দলে থাকা নিশ্চিত। আর তাহলেই ৬১তম টেস্টে নামা হয়ে যাবে তাঁর। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডটাও ছুঁয়ে ফেলবেন মুশি।

এ রেকর্ডটা এত দিন এককভাবে ছিল মোহাম্মদ আশরাফুলের। এক যুগ লম্বা টেস্ট ক্যারিয়ারে ৬১টি টেস্ট খেলেছেন ইতিহাসের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। টেস্ট খেলায় এখনো আশরাফুলকে টপকাতে না পারলেও রান কিংবা গড়ে পূর্বসূরির চেয়ে অনেক এগিয়ে মুশফিক। ১১৯ ইনিংসে ২৪ গড়ে ২৭৩৭ রান করেছিলেন আশরাফুল। আর ৭ ইনিংস কম খেলেই ৩৬৩৬ রান মুশফিকের। গড়টাও পূর্বসূরির চেয়ে অনেক ভালো (৩৪.৯৬)।

মুশফিক অ্যান্টিগা টেস্টে আরেকটি ব্যাপারে আশরাফুলকে ছুঁতে পারলে পুরো দলই খুশি হবে। মাত্র ৮টি ফিফটি পেলেও টেস্টে ৬ সেঞ্চুরি আছে আশরাফুলের। সেঞ্চুরিতে এখনো পিছিয়ে আছেন মুশফিক (৫টি)।

এই সফরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই খেললে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডটা তখন মুশফিকের একার হয়ে যাবে।