‘আসল’ বিশ্বকাপ আজ শুরু

কার্লোস ব্রাফেটের ব্যাটিং-তাণ্ডব দিয়ে শেষ হয়েছিল গত টি-টোয়েন্টি বিশ্বকাপফাইল ছবি: রয়টার্স

পপকর্ন প্রস্তুত? হালকা খাবারদাবার? মনোযোগের পুরোটা নিয়ে তৈরি তো?

শুনে দারুণ কোনো রহস্যে ভরা চলচ্চিত্র দেখার প্রস্তুতি মনে হতে পারে। তা টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে আজ যে সুপার টুয়েলভ পর্ব শুরু হতে যাচ্ছে, সেটি কোনো থ্রিলার চলচ্চিত্রের চেয়ে কম তো হওয়ার কথা নয়। এত দিন যা দেখেছেন, ধরে নিন, সেটা ছিল চলচ্চিত্রের ট্রেলার। আজ যে শুরু মূল চলচ্চিত্র।

আজ শুরু ‘আসল বিশ্বকাপ’!

প্রথম পর্ব পার হয়েছে এই চার দল
ছবি: আইসিসি টুইটার

শব্দজোড়ার ব্যবহার দেখে আরও ছয় দিন আগে থেকে বিশ্বকাপে বুঁদ হয়ে থাকা ক্রিকেট-ভক্ত মন একটু চোখ পাকিয়ে তাকানোর শঙ্কায় থাকে বৈকি। ১২টি ম্যাচ হয়ে গেল, ৪টি দলের বিশ্বকাপ এরই মধ্যে শেষও হয়ে গেছে, চার-ছক্কার ফুলঝুরি না হলেও একেবারে কমও দেখেনি, কার্টিস ক্যাম্ফারের মতো অখ্যাত বোলারের ৪ বলে ৪ উইকেট নিয়ে বিশ্বমঞ্চ রাঙিয়ে দেওয়াও দেখল টি-টোয়েন্টি বিশ্বকাপ, আয়ারল্যান্ডের মতো টেস্ট মর্যাদা পাওয়া দলকে গতকাল বিদায় করে দিল নামিবিয়া—এই সবকিছু কি তাহলে ‘আসল বিশ্বকাপ’–এর অংশ ছিল না!

কাগজে-কলমে ছিল ঠিকই, কিন্তু আসলে কতটা ছিল? আইসিসির চোখে এই যে ছয় দিন ধরে ৮টি দল দুই গ্রুপে ভাগ হয়ে ডজনখানেক ম্যাচ খেলে ফেলল, সেটা পাচ্ছে বিশ্বকাপের প্রথম রাউন্ডের স্বীকৃতি। কিন্তু অনানুষ্ঠানিক হিসাবটা করে দেখুন তো! নিজেদের গর্ব খর্ব হওয়ার আশঙ্কায় এতে অংশ নেওয়া ৮ দল হয়তো মানতে চাইবে না, কিন্তু অন্যদের প্রায় সবার কাছে এটি সুপার টুয়েলভের বাছাইপর্বই ছিল! এতে নাটক যে হয়নি, এমন নয়। কিন্তু তেমন প্রত্যাশার বাইরের কিছু কি হয়েছে? যা হয়েছে, সবই ছোট পরিসরে। ওই যে ট্রেলারে যেমন হয়! মূল সিনেমার আকর্ষণই যা শুধু বাড়িয়েছে।

টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে উঠেছে বাংলাদেশ
ফাইল ছবি: এএফপি

শ্রীলঙ্কা আর বাংলাদেশ প্রথম রাউন্ড থেকে সুপার টুয়েলভে যাবে, এমনটাই অনুমিত ছিল। তা-ই হয়েছে। শ্রীলঙ্কা প্রথম দুই ম্যাচেই দাপুটে জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে, প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বেশ সংগ্রাম করে উঠতে হয়েছে বাংলাদেশকে।

শ্রীলঙ্কা আর বাংলাদেশের বাইরের হিসাবে কিছু নাটক হয়েছে বটে। সহযোগী দেশগুলোর মধ্যে ধারেভারে স্কটল্যান্ড আর আয়ারল্যান্ডই এগিয়ে ছিল, এর মধ্যে স্কটল্যান্ড তিন ম্যাচের তিনটিতেই জিতে বাংলাদেশের গ্রুপ থেকে সবার ওপরে থেকেই সুপার টুয়েলভে গেছে। কিন্তু এরই মধ্যে পাঁচ বছরের বেশি বয়সী টেস্ট মর্যাদা আর দুই টেস্টের অভিজ্ঞ আয়ারল্যান্ডকে কাল নামিবিয়ার হারিয়ে দেওয়াই যা একটু চোখ রগড়ে দেখতে বাধ্য করেছে।

আয়ারল্যান্ড থাকলে সুপার টুয়েলভকে কুলীনদের রাউন্ডই বলা যেত! টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চলার সময়ে আইসিসির নিষেধাজ্ঞা থাকায় জিম্বাবুয়ে বাছাইপর্বেই খেলতে পারেনি। এর বাইরে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ড ছাড়া বাকি সব দলই আছে।

তা-ই হয়তো যথেষ্ট! বিশ্বকাপ বিশ্বসেরাদেরই আসর, আর সুপার টুয়েলভ হতে যাচ্ছে সেরাদেরই ‘আখড়া’। বিরাট কোহলি বা বাবর আজম, ডেভিড ওয়ার্নার কিংবা কেইন উইলিয়ামসন, কাগিসো রাবাদা বনাম ক্রিস গেইল অথবা সাকিব আল হাসান আর আন্দ্রে রাসেল...সবুজ ঘাসের আখড়ায় ব্যাট-বলের ‘পালোয়ান’দের তালিকা বেশ ভারীই।

গত ছয় দিনের ১২ ম্যাচের নাটক, অঘটনকে ট্রেলার ধরে নিন। আগামী ১১ দিনে দুই গ্রুপে ভাগ হয়ে ১২ দলের ৩০ ম্যাচ, এরপর সেমিফাইনাল-ফাইনালের ম্যাচ তিনটি...টি-টোয়েন্টির নখ কামড়ানো উত্তেজনার মূল সিনেমা শুরু হলো বলে!