ইতিহাস গড়েই জিততে হবে নিউজিল্যান্ডকে

নিউজিল্যান্ডের রান তাড়ায় প্রথমেই ধাক্কা দিয়েছেন কাগিসো রাবাদাছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জিততে কঠিন পরীক্ষাই দিতে হবে নিউজিল্যান্ডকে। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটা ছাপিয়ে যেতে হবে তাদের। ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টে জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে ৪২৬ রানের লক্ষ্য দিয়েছে প্রোটিয়ারা। তবে পরীক্ষার শুরুটা মোটেও ভালো হয়নি নিউজিল্যান্ডের। চতুর্থ দিন শেষে স্কোরবোর্ডে ৯৪ রান তুলতেই শীর্ষ ৪ ব্যাটসম্যানকে হারিয়ে বসেছে তারা।

অথচ, তৃতীয় দিন শেষে এ টেস্টে কিছুটা অস্বস্তিতে ছিল দক্ষিণ আফ্রিকাই। ১৪০ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে তারা উদ্বেগে ছিল নিউজিল্যান্ডের সামনে আদৌ বড় কোনো লক্ষ্যমাত্রা দেওয়া যাবে কি না, তা নিয়ে। কিন্তু তৃতীয় দিন বিকেলে ২২ রানে অপরাজিত কাইল ভেরিনি কী অসাধারণ ব্যাটিংটাই না করলেন। চতুর্থ দিন শেষ ৫ উইকেট নিয়ে ভেরিনির শতরানেই দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ড যোগ করেছে আরও ২১৪ রান এবং সেটি ৪৭ ওভারে। ভেরিনি ১৮৭ বলে ১৩৬ রান করে অপরাজিত ছিলেন শেষ অবধি। তাঁর ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি আর একটি ছক্কা। ভেরিনিকে দারুণ সহায়তা করেছেন কাগিসো রাবাদা আর উইয়ান মুল্ডার। রাবাদা ৩৪ বলে ৪৭ করেছেন, মেরেছেন চারটি করে বাউন্ডারি আর ছক্কা; মুল্ডারের ৩৫ ছিল দারুণ ধীরস্থির। শেষ পর্যন্ত ৯ উইকেটে ৩৫৪ রান করে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ দিনে ৪৭ ওভারে ২১১ রান যোগ করেছে দক্ষিণ আফ্রিকা
ছবি: এএফপি

ব্যাট হাতে কিউই বোলারদের হতাশায় ডোবানো রাবাদা বল হাতেও প্রাথমিক ধ্বংসযজ্ঞটা চালিয়েছেন। পরপর দুই ওভারে ফিরিয়ে দেন উইল ইয়ং ও টম ল্যাথামকে। ৬ রানে ২ উইকেট হারিয়ে বিপর্যয়কর শুরুর পর নিউজিল্যান্ডকে কিছুটা পথ দেখিয়েছেন ডেভন কনওয়ে। দিন শেষে তিনি ১২৭ বলে ৬০ রান করে অপরাজিত। রাবাদার সঙ্গে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনে ফাটল ধরিয়েছেন কেশব মহারাজও। তিনি ফেরান হেনরি নিকোলস (৭) আর ড্যারিল মিচেলকে (২৪)। জয়ের জন্য এখনো টেস্টের শেষ দিনে ৩৩২ রান দরকার নিউজিল্যান্ডের। কাল পঞ্চম দিনে তারা খেলার সুযোগ পাবে কমপক্ষে ৯০ ওভার।

ভেরিনি করেছেন দারুণ এক শতরান
ছবি: এএফপি

এর আগে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৩২৪ রান তাড়া করে জিতেছিল নিউজিল্যান্ড। সেটি ১৯৯৪ সালে পাকিস্তানের বিপক্ষে। এই ক্রাইস্টচার্চেই। তবে সেটি হ্যাগলি ওভালে নয়, অন্য মাঠে। হ্যাগলি ওভালে টেস্টের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২০১ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে সেন্ট জোনসে ৪১৮ রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল তারা। সাম্প্রতিক কালে সর্বোচ্চ ৩৯৫ রান তাড়া করে টেস্ট জিতেছে ওই ওয়েস্ট ইন্ডিজই, চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে।