default-image

প্রথম ১১ ম্যাচে এক অর্ধশতকে ১৯৯ রান উইলিয়ামসনের। গড় তাঁরও ২০-এর নিচে। স্ট্রাইক রেট ৯৬.৪০! আইপিএল ইতিহাসে এক মৌসুমে অন্তত ২০০ বল খেলা ওপেনারদের মধ্যে উইলিয়ামসনের স্ট্রাইক রেটই সবচেয়ে কম। ক্রিকভিজের দেওয়া তথ্য অনুযায়ী এই মৌসুমে তাঁর ব্যাটিং প্রভাব ঋণাত্মক ৯। অর্থাৎ এ পরিমান বল খেললে ওই পরিস্থিতিতে একজন ব্যাটসম্যান স্বাভাবিক যে রান করেন, তার চেয়ে গড়ে ৯ রান কম করছেন উইলিয়ামসন। আইপিএলের ১৫ মৌসুমের মধ্যে ন্যূনতম ১০০ বল খেলা যেকোনো ব্যাটসম্যানের জন্য এটি সর্বনিম্ন।

আগের ম্যাচেই ডায়মন্ড ডাক পেয়েছিলেন। কোনো বল খেলার সুযোগ হয়নি, তার আগেই রান আউট। ভয়ংকর এক আইপিএল আরও ভয়ংকর হয়ে উঠেছিল উইলিয়ামসনের জন্য। দল তবু আশায় ছিল উইলিয়ামসন ফর্মে ফিরবেন আজ।

default-image

আশায় ফল মেলেনি। আজও হতাশা মিলেছে, ৯ রান করে আউট হায়দরাবাদ অধিনায়ক। আউট হওয়ার আগে খেলেছেন ১৭ বল। অর্থাৎ স্ট্রাইকরেট ৫২.৯৪। ১৭৮ রানের লক্ষ্যে নামা এক দলের জন্য আদর্শ কিছু নয়। তবু অভিষেক শর্মা অন্যপ্রান্তে চেষ্টা করে যাচ্ছিলেন। দারুণ কিছু চার-ছক্কায় দেড় শ স্ট্রাইকরেটে রান করছিলেন এই ওপেনার। কিন্তু অন্য প্রান্ত থেকে সাহায্য পেতে হবে তো। ১২ বলে ৯ রান করে রাহুল ত্রিপাঠি চাপ বাড়ালেন। ১০ ওভার শেষে ২ উইকেটে ৬৬ রান হায়দরাবাদের।

১২তম ওভারে ২৮ বলে ৪৩ রান করা অভিষেকের বিদায়ে ম্যাচের ভাগ্য নিয়ে সব অনিশ্চয়তা দূর হয়ে যায়। লক্ষ্য তখনো ১০৬ রান দূরে। ৩ বলের ছোট ইনিংস খেলে নিকোলাস পুরানও ফিরেছেন শিগগির। এইডান মার্করাম খেলছিলেন ওয়ানডে ছন্দে।

সেটা টি-টোয়েন্টিতে রূপ দিতে দিতেই আউট ৩২ রানে। হায়দরাবাদের ইনিংস এরপর এগিয়েছে খুড়িয়ে খুড়িয়ে।

default-image

এর আগে কলকাতার ইনিংসটি শুধু আন্দ্রে রাসেলের গল্প। কলকাতার টপ ও মিডল অর্ডারের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। তবে ছোট ছোট সব ইনিংসেই ১০ ওভারের মধ্যে আশি পেরিয়ে যায় তারা। ১২তম ওভারে পঞ্চম উইকেটের পতনের পর রানের গতি কিছুটা কমে এসেছিল। ১৬ ওভার শেষেও মাত্র ১২৯ রান ছিল কলকাতার।

কিন্তু রাসেল বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে চাপ বাড়তে দেননি। ১৯তম ওভারে ২৯ বলে ৩৪ রান করা স্যাম বিলিংস বিদায় নিলে ভাঙে ৬৩ রানের ষষ্ঠ উইকেট জুটি। শেষ ওভারেই ম্যাচটা হায়দরাবাদের জন্য কঠিন করে তোলেন রাসেল। ওয়াশিংটন সুন্দরের ওভার থেকে ২০ রান তোলেন তিনটি ছক্কায়। ২৮ বলে তিন চার ও চার ছক্কায় ৪৯ রানে অপরাজিত থাকেন রাসেল।

আজকের হারে পয়েন্ট তালিকায় আটে নেমে গেছে হায়দরাবাদ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন