‘একা’ থাকাই সাকিবের বড় সুবিধা

সাকিব আল হাসান এবারের আইপিএলের নিলামে চড়া দামেই বিক্রি হবেন?ফাইল ছবি: প্রথম আলো

শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি পরিকল্পনা বদলে দিতে পারে, তবে এখন পর্যন্ত ২০২২ আইপিএল ভারতেই আয়োজনের পরিকল্পনা ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। দিন কয়েক আগে ভারতীয় এক চ্যানেলে সাক্ষাৎকারে সেটি জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী।

ভারতের কিংবদন্তি অধিনায়ক বলে দিয়েছেন, করোনা পরিস্থিতি গত বছরের মতো জটিল না হলে মুম্বাই ও পুনেতে হবে এবারের আইপিএলের গ্রুপ পর্বের ম্যাচ, নকআউট পর্বের ম্যাচগুলোর ভেন্যু নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিসিসিআইয়ের এই সিদ্ধান্ত এবারের আইপিএল নিলামে বড় প্রভাবই ফেলার কথা। ভারতের মাটিতে ম্যাচ, মানে সাধারণ্যে ধারণা অনুযায়ী স্পিনারদের এখানে দাপট থাকবে। সে ক্ষেত্রে স্পিন ভালো করেন, আবার টি-টোয়েন্টির দাবি মেনে ব্যাটিং করতে পারেন—এমন অলরাউন্ডারদের ঘিরে আগ্রহ যে বেশি থাকবে, সেটি অনুমান করে নিতে কষ্ট হয় না।

২০২১ আইপিএলে সাকিবের পারফরম্যান্স
গ্রাফিকস: প্রথম আলো

নিলামের আগে বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্য বড় সুখবর হয়ে আসতে পারে সেটি। অভারতীয় স্পিনার-অলরাউন্ডার, কিন্তু নিলামে আছেন—এমন তালিকায় যে বিশ্বজুড়ে সমাদৃত ক্রিকেটারদের তালিকায় সাকিব বলতে গেলে একা!

বিশ্ব ক্রিকেটে এ মুহূর্তে স্পিনার-অলরাউন্ডারদের তালিকা করতে গেলে সেটি খুব বেশি লম্বা তো হবে না! প্রসঙ্গ যখন আইপিএলের নিলাম, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা সেখানে স্পিনার-অলরাউন্ডারদের শ্রেণিতেও ‘ব্রাহ্মসমাজে’র প্রতিনিধি। তাঁদের জাতীয়তা যে ভারতীয়! অভারতীয় খেলোয়াড় খেলানোয় কোটা নির্দিষ্ট থাকায় ভারতীয়দের ঘিরে আগ্রহ স্বাভাবিকভাবেই বেশি থাকবে। কিন্তু অভারতীয়দের মধ্যে নিলামে ‘খেলা’ জমতে পারে!

ভারতের বাইরের ক্রিকেটারদের মধ্যে সাকিবের পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন, ইংল্যান্ডের মঈন আলী, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও মোহাম্মদ নবী, নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার...এই তো! আইসিসির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও সেরা বিশে এই কজনই আছেন!

২০২১ আইপিএলে মঈন আলীর পারফরম্যান্স
গ্রাফিকস: প্রথম আলো

কিন্তু তাঁদের মধ্যে মঈন আলীকে ধরে রেখেছে চেন্নাই সুপার কিংস (সেখানে আছেন জাদেজাও), নারাইনকে ছাড়েনি কলকাতা নাইট রাইডার্স। রশিদ খানকে দলে টেনে নিয়েছে নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটানস। তার মানে, অভারতীয়দের মধ্যে তারকা স্পিনার-অলরাউন্ডারদের মধ্যে শুধু সাকিবের নামই যাচ্ছে নিলামকারীর হাতুড়ির নিচে!

‘একা’ সাকিবকে সেখানে কিছুটা সঙ্গ দিতে পারেন শ্রীলঙ্কার হাসারাঙ্গা। মোহাম্মদ নবীও আছেন, কিন্তু ৩৭ বছর বয়সী আফগান স্পিনার ২০১৯ আইপিএল ছাড়া কখনোই আইপিএলে সেভাবে আলো ছড়াতে পারেননি।

গত আইপিএলের পারফরম্যান্সের হিসাবে অবশ্য সাকিবও একটু পিছিয়েই থাকবেন। গত আইপিএলে যেখানে রশিদ ও নারাইন আলো ছড়িয়েছেন বল হাতে, মঈন ছক্কা হাঁকানোর সামর্থ্য দেখিয়েছেন ব্যাট হাতে, সাকিব ব্যাটিং-বোলিং দুই ভূমিকাতেই ছিলেন বিবর্ণ। ব্যাট হাতে ৮ ম্যাচে ৪৭ রান, বল হাতে উইকেট মাত্র ৪টি। কিন্তু এবারের বিপিএলে নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচেই ম্যাচসেরা সাকিবকে নিয়ে এবারের মেগা অকশনে আগ্রহ বাড়বে নিশ্চিত।

২০২১ আইপিএলে রশিদের পারফরম্যান্স
গ্রাফিকস: প্রথম আলো

আগ্রহ জাগতে পারে হাসারাঙ্গাকে নিয়েও। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি শ্রীলঙ্কান লেগ স্পিনার আইপিএলে খেলেছেন শুধু গত মৌসুমেই। খেলা বলতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ২ ম্যাচে নেমেছেন, ১ রান করেছেন, দুই ম্যাচ মিলিয়ে ৬ ওভারে ৬০ রান দিয়েও ছিলেন উইকেটশূন্য।

কিন্তু এরপর বিশ্বকাপে আলো ছড়িয়ে নজরে আসা হাসারাঙ্গার পারফরম্যান্স তাঁকে আইপিএলের নিলামে প্রাসঙ্গিক করে তুলতে বাধ্য।

গত আইপিএলের পর থেকে এ পর্যন্ত শ্রীলঙ্কার জার্সিতে টি-টোয়েন্টিতে ৯টি ম্যাচ খেলেছেন হাসারাঙ্গা, তাতে ব্যাট হাতে সর্বোচ্চ ৭১ রানের ইনিংসসহ করেছেন ১৩২ রান। গড় ২২, স্ট্রাইক রেট ১৪৫.০৫।

২০২১ আইপিএলে নারাইনের পারফরম্যান্স
গ্রাফিকস: প্রথম আলো

বল হাতে নিয়েছেন ১৯ উইকেট। গড়ে প্রতি ১০.৭ বল পরপর উইকেট তুলে নিয়েছেন, রানও দিয়েছেন ওভারপ্রতি গড়ে মাত্র ৫.৭! মাত্র ১ কোটি রুপির ভিত্তিমূল্য লঙ্কান স্পিনারকে আরও আকর্ষণীয় বানিয়ে রাখবে।

তুলনায় ২ কোটি রুপি ভিত্তিমূল্যের সাকিবের অবশ্য বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে। সেটিও এগিয়ে রাখবে বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডারকে।