আজ টসের সময় দুই অধিনায়ক।
আজ টসের সময় দুই অধিনায়ক।ছবি: শামসুল হক

অধিনায়কত্বের ছোট্ট মেয়াদে এই প্রথম পূর্ণ শক্তির দল পাচ্ছেন মুমিনুল হক। এর আগে যে চারটি টেস্টে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন বাঁহাতি ব্যাটসম্যান, সেখানে সাকিব আল হাসান তো নিষেধাজ্ঞার কারণে ছিলেনই-না, পাশাপাশি কখনো ছিলেন না ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল তো কখনো উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

কিন্তু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু প্রথম টেস্টে পূর্ণ শক্তির দল নিয়ে নামছেন মুমিনুল। তবে উইকেটটা স্পিন স্বর্গ বলেই কি না, মাত্র এক পেসার নিয়েই নামছে বাংলাদেশ দল – মোস্তাফিজুর রহমান।

এর মধ্যে টেস্টের টসও হয়ে গেছে। তাতে জিতেছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ দল।

বিজ্ঞাপন

হঠাৎ করেই বাংলাদেশের টেস্ট দলের অধিনায়কত্ব পেয়ে যাওয়া মুমিনুল এর আগে চার টেস্টের তিনটিতেই হেরেছেন। তিনটিই ইনিংস ব্যবধানে হার। তবে তিনটি টেস্টই ছিল বিদেশের মাটিতে। দুটি ভারতে আর একটি পাকিস্তানে। আর দেশের মাটিতে তাঁর অধিনায়কত্বে যে একমাত্র টেস্টটি খেলেছে বাংলাদেশ, জিম্বাবুয়ের বিপক্ষে সেই টেস্টটিতে জিতেছে।

default-image

টেস্ট সিরিজ উপলক্ষে বোলিং বিভাগে শক্তি নিয়ে ফেরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ কেমন করে, সেটিই এখন দেখার। করোনা হানা দেওয়ার পর এই প্রথম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ, লাল বলের ক্রিকেটে বাংলাদেশের প্রায় এক বছরের বিরতি ঘুচছে।

করোনার পর প্রথম ওয়েস্ট ইন্ডিজকে দিয়েই টেস্ট ফিরেছে মাঠে, ইংল্যান্ডের মাটিতে। এর মধ্যে পাঁচটি টেস্ট খেলে ফেলেছে তারা। যদিও সেই দলগুলোর সঙ্গে বাংলাদেশে আসা এই দলের অনেক ব্যবধান।

বাংলাদেশ দলে মোহাম্মদ মিঠুন, সাইফ হাসান, ইয়াসির আলী, হাসান মাহমুদ, আবু জায়েদ, ইবাদত হোসেন আছেন বদলি খেলোয়াড়ের তালিকায়।

গত বছরের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা সর্বশেষ টেস্টের দলে চারটি বদল এনেছে বাংলাদেশ। সাইফের বদলে সাদমান, মিঠুনের বদলে সাকিব, আবু জায়েদের বদলে মিরাজ ও ইবাদতের বদলে মোস্তাফিজ।

ওয়েস্ট ইন্ডিজ দলে তিনজনের অভিষেক হচ্ছে - বোনার, মেয়ার্স ও মসেলি।

বাংলাদেশ একাদশ:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ:

ক্রেইগ ব্রাথওয়েট, জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেইন মসেলি, এনক্রুমা বোনার, জশুয়া ডা সিলভান, রাকিম কর্নওয়াল, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকান ও কাইল মেয়ার্স।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন