বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর আগে ভারত কবে এমন ম্যাচ খেলেছিল? ক্রিকেট ইতিহাসবিদেরা মাথা কুটে ২৯ বছর আগের এক ম্যাচের কথা মনে করতে পারছেন। ১৯৯২ বিশ্বকাপে এমনই একটা পরিস্থিতির মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচটি খেলেছিল ভারত। সেবার অংশগ্রহণকারী আটটি দল লিগ ভিত্তিতে প্রতিটির মুখোমুখি হয়েছিল। শীর্ষ চার দল খেলেছিল সেমিফাইনালে। ভারত জয় পেয়েছিল কেবল জিম্বাবুয়ে আর পাকিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় খাতায় যোগ হয়েছিল এক পয়েন্ট। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারত যখন মুখোমুখি, সেমিফাইনালের স্বপ্নটা অনেক দূরে সরে গেছে তাদের। ১৯৯৯ বিশ্বকাপেও সুপার সিক্সের শেষ ম্যাচটি নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত খেলেছিল সেমিফাইনাল নিশ্চিত করতে না পেরে।

default-image

২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেমিফাইনালে উঠতে পারেনি ভারত। গ্রুপ পর্বে বাংলাদেশ আর আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ জিতে সুপার এইটে ওঠে। সে পর্বে সব ম্যাচ হেরে ভারত বিদায় নেয়। প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডের বিপক্ষে হেরেই আসলে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচটি ছিল নিতান্তই নিয়মরক্ষার। ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও একই অবস্থা। সুপার এইটে উঠে প্রথম দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারের পর শেষ ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে ‘সম্মানরক্ষা’র ম্যাচ খেলেছিল ভারত। হেরেছিল সেটিতেও। ২০১২ সালে অবশ্য অন্য ব্যাপার। সুপার এইটে ভারত পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি ম্যাচ জিতলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচের হার আর নেট রান রেটই কাল হয় তাদের।

নামিবিয়ার বিপক্ষে আজকের ম্যাচটি আসলে যেকোনো বিচারেই ভারতের জন্য অর্থহীন ম্যাচ। এ ম্যাচ কোহলি-রোহিত-পন্তরা দ্রুত ভুলে যেতে চাইলেও এটি যে তাঁরা সহজে ভুলবেন না, এটা নিশ্চিত। এমন ম্যাচ যে কখনোই খেলেননি তাঁরা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন