বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত সোমবার ওমানের মাসকাটে পৌঁছে এক দিনের কোয়ারেন্টিন শেষে আজই প্রথম মাঠে নেমেছেন ক্রিকেটাররা। বিসিবির পাঠানো ভিডিও বার্তায় প্রথম দিনের অনুশীলন শেষে সৌম্য বলছিলেন, ‘এখানে দেখলাম উইকেটে ঘাস ছিল। এ রকম যদি থাকে—বোলার, ব্যাটসম্যান সবার জন্যই ভালো। বল ব্যাটে আসছিল ভালোই। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন উইকেট থাকলে মেরে খেলার জন্যও ভালো হয়। আশা করি, ভালো হবে।’ এ ছাড়া প্রথম দিনের অনুশীলনে ক্রিকেটাররা ওমানের জল–হাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করেছেন, ‘প্রথম দু-এক দিন হয়তো আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে। ধীরে ধীরে সেটা কেটে যাবে।’

default-image

ওমান সফরের আগে বেশির ভাগ ক্রিকেটারই ছিলেন বিশ্রামে। জাতীয় দলের কোচিং স্টাফের সদস্যরাও ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন। বিশ্বকাপের লম্বা সফরের আগে এই বিরতি নাকি দরকার ছিল পুরো দলের। নিউজিল্যান্ড সিরিজের পর গতকালই প্রথম পুরো দল একসঙ্গে অনুশীলন করায় সেটি উপলব্ধি করেছেন সৌম্য।

‘বড় টুর্নামেন্টের আগে মানসিক বিশ্রামের প্রয়োজন ছিল। সবাই বিশ্রাম নিয়ে আবার মাঠে ফিরেছে। আশা করি, সবার ফিটনেসটা ভালো আছে। বিশ্রামের মধ্যেও সবাই ফিটনেস নিয়ে কাজ করেছে। আজকে থেকে ওমানে ক্যাম্প শুরু করলাম। যা দেখলাম, তাতে হচ্ছে সবার ফিটনেসের অবস্থা ভালো,’ বলেছেন সৌম্য।

ওমানে তিন দিন অনুশীলনের পর স্থানীয় দলের বিপক্ষে বাংলাদেশ দলের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু কোয়ারেন্টিন জটিলতায় মাহমুদউল্লাহরা দেশে থাকতেই ম্যাচটি বাতিল হয়।

পরবর্তী সময়ে বাংলাদেশ দলের বিশ্বকাপের সফরসূচিও সেভাবে তৈরি করা হয়। কিন্তু গতকাল বিসিবি জানিয়েছে, প্রস্তুতি ম্যাচটি খেলবে বাংলাদেশ, প্রতিপক্ষ ওমান ‘এ’ দল। ৮ অক্টোবর ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ডে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

default-image

বাংলাদেশ দল ওমানে অনুশীলন ও প্রস্তুতি ম্যাচ খেলে ৯ অক্টোবর আরব আমিরাতে যাবে বাংলাদেশ। সেখানে ১২ অক্টোবর শ্রীলঙ্কা এবং ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে পরদিন ওমানে ফিরে যাবে বাংলাদেশ।

প্রথম পর্বে মাঠে নামার আগে ১৬ অক্টোবর এক বেলা অনুশীলন করবে বাংলাদেশ। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ মিশন। এরপর ১৯ অক্টোবর স্বাগতিক ওমান ও ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ। মূল পর্বের টিকিট মিললে ২২ অক্টোবর আরব আমিরাতে যাবেন মাহমুদউল্লাহরা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন