default-image

৯৯ রানে আউট হওয়া ক্রিকেটারদের তালিকায় এখনো পর্যন্ত বাংলাদেশের একজনই আছেন—মুশফিকুর রহিম। ২০১৮ সালে আবুধাবিতে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মুশফিক ৯৯ রানে আউট হয়েছিলেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ৯৯ রানে আউট হওয়া ব্যাটসম্যানদের মধ্যে আছেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত (কটক, ১৯৮৪), ভিভিএস লক্ষ্মণ (নাগপুর, ২০০২), রাহুল দ্রাবিড় (করাচি, ২০০২), শচীন টেন্ডুলকার (বেলফাস্ট, ব্রিস্টল, মোহালি)। মজার ব্যাপার, টেন্ডুলকার তাঁর ক্যারিয়ারে যে তিনবার ৯৯ রানে আউট হয়েছেন, সেই তিনটি ম্যাচই ২০০৭ সালে। বিরাট কোহলি (বিশাখাপত্তম, ২০১৩), রোহিত শর্মাও (সিডনি, ২০১৬) আছেন এ তালিকায়।

default-image

পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে প্রথম ৯৯ রানে ফিরেছিলেন রমিজ রাজা। সেটি ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে করাচিতে। পাকিস্তানের আর কোনো ক্রিকেটারই এক দিনের ম্যাচে ৯৯ রানে ফেরার দুর্ভাগ্যে পড়েননি। শ্রীলঙ্কার জয়াসুরিয়া ছাড়াও ৯৯ রানে আউট হয়েছেন রমেশ কালুভিতারানা (হারারে, ১৯৯৯), তিলকরত্নে দিলশান (কলম্বো, ২০১৩) ও কুশল পেরেরা (কলম্বো, ২০১৫)। ভারতের পাশাপাশি ইংল্যান্ডের ক্রিকেটাররাও ৮ বার ৯৯ রানে ফিরেছেন, তাঁরা হলেন জেফ্রি বয়কট, অ্যালান ল্যাম্ব, ক্রিস ব্রড, অ্যান্ড্রু ফ্লিনটফ, এউইন মরগান, জস বাটলার, অ্যালেক্স হেলস ও বেন স্টোকস।

ভারত ও ইংল্যান্ডের পর সবচেয়ে বেশিবার ৯৯ রানে ফেরা ক্রিকেটারদের দল দক্ষিণ আফ্রিকার। এ দলে আছেন ল্যান্স ক্লুজনার, গ্রায়েম স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি। ডেভিড ওয়ার্নার ছাড়াও অস্ট্রেলিয়ানদের মধ্যে আছেন ম্যাথু হেইডেন, অ্যাডাম গিলক্রিস্ট। নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং ও লুক রনচি। বাংলাদেশ ও পাকিস্তানের মতো ৯৯ রানে ফেরা একজন করে ক্রিকেটার আছেন ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের। তাঁরা হলেন যথাক্রমে ক্রিস গেইল, পল স্টার্লিং ও চামু চিভাভা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন