বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কলিনদ্রেসের সঙ্গে জুটি বাঁধার জন্য ব্রাজিল থেকে উড়িয়ে আনা হয়েছে আরেক ফরোয়ার্ড ডোরিয়েলটন গোমেজকে। ব্রাজিলের বিখ্যাত ক্লাব ফ্লুমিনেন্সে বেড়ে ওঠা ডোরিয়েলটন ক্লাবের মূল দলেও তিনি খেলেছেন একটি ম্যাচ। ক্যারিয়ারের অধিকাংশ সময় কেটেছে চীনে। চায়নিজ সুপার লিগে বিভিন্ন ক্লাবের হয়ে ৫৪ ম্যাচ খেলে ১৬টি গোল করেছেন। আবাহনীতে নাম লেখানোর আগে সর্বশেষ খেলেছেন চীনের লিগ ওয়ানের ক্লাব শিচুয়ান জিউনিয়ে।

আবাহনী এশিয়ান কোটায় নিয়েছে ইরানের সেন্টারব্যাক মিলাদ শেখকে। ইরানের সর্বশেষ লিগে পাখান এফসিতে খেলেছেন ২৯ বছর বয়সী এই ডিফেন্ডার। পুরোনো বিদেশিদের মধ্যে ধরে রাখা হয়েছে শুধু ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফায়েল আগুস্তুকে।

স্থানীয় খেলোয়াড়দের ক্ষেত্রে আবাহনীর বড় চমকটা দলে কাউকে এনে নয়, খেলোয়াড় বিদায় করে। ৩৫ বছর বয়সের ওপরে থাকা মামুনুল ইসলাম, ওয়ালি ফয়সাল ও প্রাণতোষ কুমার দাসকে ছেড়ে দিয়েছে তারা। নতুন স্থানীয় খেলোয়াড়দের মধ্যে উল্লেখযোগ্য চট্টগ্রাম আবাহনী থেকে আনা উইঙ্গার রাবিক হোসেন। তবে মিডফিল্ডার সোহেল রানা ও ফরোয়ার্ড সাদ উদ্দিনকে রাখতে পারেনি তারা।

default-image

শেষ দিনে অনেকটা সাদামাটাভাবেই দলবদল সেরেছে বসুন্ধরা। কোনো খেলোয়াড় না এনে শুধু খেলোয়াড় তালিকাটাই জমা দিয়ে গিয়েছেন দলের টেকনিক্যাল ডিরেক্টর গোলাম জোবায়ের। পুরোনো খেলোয়াড়দের নিয়েই হ্যাটট্রিক শিরোপায় চোখ তাঁদের। সঙ্গে নতুন এসেছেন সর্বশেষ মৌসুমে বিভিন্ন দলের হয়ে খেলা চার ফুটবলার। আবাহনী থেকে এসেছেন মিডফিল্ডার সোহেল রানা, সাইফ স্পোর্টিং থেকে লেফটব্যাক ইয়াছিন আরাফাত, উত্তর বারিধারা থেকে স্ট্রাইকার সুমন রেজা ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র থেকে সেন্টারব্যাক মেহেদি হাসান।

পুরোনো চার বিদেশির মধ্যে ব্রাজিলের রবসন দি সিলভা, জোনাথন ফার্নান্দেজসহ ইরানের ডিফেন্ডার খালিদ শাফিইকে ধরে রেখেছে বসুন্ধরা। আর্জেন্টাইন স্ট্রাইকার রাউল বেসেরাকে বিদায় করে বসনিয়া জাতীয় দলে খেলা মিডফিল্ডার স্তোয়ান ভ্রানিয়েসকে নিয়েছে তারা। ২০০৯ সালে বসনিয়া জাতীয় দলে অভিষেক হওয়ার পর আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তিনি খেলেছেন উজবেকিস্তান, আয়ারল্যান্ড ও মেক্সিকোর বিপক্ষে। সর্বশেষ মৌসুমে বসনিয়ার প্রিমিয়ার লিগের ক্লাব বোরাক বানজা লোকার হয়ে ১৫ ম্যাচে ১০ গোল করেছেন ভ্রানিয়েস। দলটির অধিনায়কও ছিলেন এই মিডফিল্ডার।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন