কুলদীপ আর রাহুলের কাছে হার ইংল্যান্ডের

কুলদীপের স্পিনে হার ইংল্যান্ডের। ছবি: এএফপি
কুলদীপের স্পিনে হার ইংল্যান্ডের। ছবি: এএফপি
>

প্রথম ম্যাচেই ইংল্যান্ডকে উড়িয়ে দিল ভারত

ওল্ড ট্রাফোর্ডে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই জয় তুলে নিয়েছে ভারত। প্রথমে কুলদীপ যাদব ও পরে লোকেশ রাহুলে সওয়ার তাদের এই জয়। টসে হেরে প্রথমে ব্যাটিং করে কুলদীপের স্পিন-বিষে অস্থির ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রানের বেশি তুলতে পারেনি। জবাবে রাহুলের সেঞ্চুরিতে ১৮.২ ওভারেই ১৬৩ করে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় বিরাট কোহলির ভারত।

কয়েক দিন আগেই ইংলিশ ব্যাটসম্যানরা খেলেছিলেন অস্ট্রেলীয় বোলারদের নিয়ে। কিন্তু কাল এক কুলদীপের হাতেই নাকাল তারা। ৪ ওভার বল করে ২৪ রান দিয়ে এই ‘চায়নাম্যান বোলার’ তুলে নেন ৫ উইকেট।

ইংল্যান্ডের শুরুটা ভালোই হয়েছিল। ৫ ওভারের মধ্যেই ৫০ রান তুলে ভারতীয় বোলারদের চ্যালেঞ্জ জানিয়েছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা। প্রথমে জেসন রয় ৩০ রানে ফিরলেও জস বাটলার ৪৬ বলে ৬৯ রান করেন। ১১.৩ ওভারে ১ উইকেটে দলীয় সংগ্রহ ৯৫-তে তোলার পরপরই ধস নামে ইংল্যান্ডের ব্যাটিংয়ে। কুলদীপের বলে একে একে ফেরেন অ্যালেক্স হেলস, এউইন মরগান, জনি বেয়ারস্টো আর জো রুট। এক ওভারেই এই লেগ স্পিনার তুলে নেন ৩ উইকেট। তিনি ফেরান বাটলারকেও। ২ উইকেটে ৯৫ থেকে ইংল্যান্ড খুব দ্রুতই পরিণত হয় ৫ উইকেটে ১০৭-এ।

এই বিপর্যয়ের মধ্যে একমাত্র ডেভিড উইলিই যা একটু লড়াই করেছেন। তাঁর ১৫ বলে ২৯ রানের ইনিংসটির ওপর ভর করেই ইংল্যান্ডের সংগ্রহটা একটু লড়িয়ে চেহারা ধারণ করে। কুলদীপের পাশাপাশি ২ উইকেট নিয়েছেন আরেক ‘যাদব’ উমেশ। একটি উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া।

কুলদীপের তৈরি করে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়েই বাজিমাত করেন রাহুল। মাত্র ৫৪ বলে ১০ চার আর ৫ ছক্কায় অপরাজিত ১০১ রানের ইনিংসে ভারতের রান তাড়াকে সহজ করে দেন এই ব্যাটসম্যান। যদিও দলীয় ৭ রানে শিখর ধাওয়ানকে হারিয়ে শুরুটা ভালো করতে পারেনি ভারত। রোহিত শর্মা আউট হন ৩২ রানে। ২২ বলে ২০ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক কোহলি।

ম্যাচ শেষে স্বাভাবিকভাবেই কুলদীপকে প্রশংসায় ভাসিয়েছেন কোহলি। জানিয়ে দিয়েছেন, কতটা ভয়ংকর বোলারকে নিয়ে এবারের ইংল্যান্ড সফর করছে তারা, ‘কুলদীপ দুনিয়ার যেকোনো উইকেটে কার্যকর। যে উইকেট টার্ন করে, তাতে সে আরও ভয়ংকর। তাকে বোঝাটা খুব কঠিন। আমি মনে করি, পুরো সফরজুড়েই সে ব্যাটসম্যানদের বিভ্রান্তিতে রাখবে।’