বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তুলনামূলক সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপ ‘ডি’তে বাংলাদেশের প্রতিপক্ষ কুয়েত, উজবেকিস্তান ও সৌদি আরব। তাদের মধ্যে সৌদি আরব সর্বশেষ আসরের রানার্সআপ আর উজবেকিস্তান হয়েছিল চতুর্থ। মানের বিচারে কুয়েত বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাকলেও মধ্যপ্রাচ্যের দেশটিকে হারানোর স্বপ্ন ছিল মারুফুল হকের দলের। শেষ পর্যন্ত ম্যাচটিতে বাংলাদেশকে হারতে হয়েছে ১-০ গোলে।

এই টুর্নামেন্টের জন্য বাংলাদেশের প্রস্তুতিটা ভালো হয়নি। এই যুগে এসেও অনূর্ধ্ব-২৩ দলের জন্য একটিও অনুশীলন ম্যাচের ব্যবস্থা করে দেয়নি বাফুফে। জাতীয় দলের ৯ খেলোয়াড়ের যোগ দেওয়ার কথা ছিল দলটিতে। শেষ পর্যন্ত পাওয়া যায়নি ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ, তারিক রায়হান কাজী ও মিডফিল্ডার বিপলু আহমেদকে। অথচ ভালো প্রস্তুতি হলে কাল কুয়েতের সঙ্গে অন্তত হার এড়ানো যেত বলে মনে হয়েছে বাংলাদেশের খেলা দেখে। অহেতুক লম্বা পাসে না খেলে নিচ থেকে আক্রমণে ওঠার চেষ্টা ছিল মারুফুল হকের দলে। ম্যাচে কখনো কখনো নিজেদের মধ্যে অনেক পাসও খেলতে দেখা গেছে ইয়াসিন আরাফাত, মারাজ হোসেন, ফয়সাল আহমেদদের।

দক্ষিণ এশিয়ান অঞ্চল থেকে চমক দেখিয়েছে ভারত। শক্তিশালী ওমানকে ২-১ গোলে হারিয়ে শুভসূচনা করেছে তারা। দ্বিতীয় ম্যাচে স্বাগতিক আরব আমিরাতের বিপক্ষে তারা হেরেছে ১-০ গোলে। ফুটবল উন্নয়ন পরিকল্পনার সুফলটাই পাচ্ছে ভারত। ২০১৭ সাল থেকে উদীয়মান ফুটবলারদের নিয়ে ‘ইন্ডিয়ান অ্যারোজ’ নামে একটি দল গঠন করে আই লিগে খেলাচ্ছে ভারতীয় ফুটবল ফেডারেশন। সেই দলে খেলে আসা ৮০ শতাংশ ফুটবলার নিয়েই তাদের অনূর্ধ্ব-২৩ দলটি।

default-image

তাদের থেকে শিখতে পারত বাংলাদেশও। বরাবরের মতোই ফোর্টিস একাডেমির খেলোয়াড়দের নিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে এমন একটি দল গড়ার স্বপ্নের বেলুন উড়িয়েছিল বাফুফে। কিন্তু সেটি বরাবরের মতো মুখের কথাই থেকে গেছে বাফুফে কর্তাদের। সেই ফোর্টিস একাডেমিই নেই, আবার লিগে দল গড়া। আজ পর্যন্ত সেটি সম্ভব হয়নি বলেই আন্তর্জাতিক পর্যায়ে বারবার মুখ থুবড়ে পড়ছে বাংলাদেশ।

বাছাইপর্বে হেরেছে নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপও। কাতারে অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের বাছাইপর্বে সিরিয়ার কাছে ৫-০ গোলে উড়ে গেছে শ্রীলঙ্কা। গ্রুপ ‘বি’তে তাজিকিস্তানে নিজেদের প্রথম ম্যাচে ইরানের কাছে ৪-০ গোলে উড়ে গেছে নেপাল। ম্যাচের দ্বিতীয়ার্ধেই ৪টি গোল হজম করেছে নেপালিরা। গ্রুপ ‘সি’তে ৪-০ গোলে ইরাকের কাছে হেরেছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন