কোহলিদের ব্যর্থতার দিনে কনওয়ের ফিফটি

তৃতীয় দিনে কোনো রান না করেই আউট হয়ে ফিরছেন বিরাট কোহলি।ছবি: রয়টার্স

সাউদাম্পটনের উইকেটে সোয়া দুই শ রানই ভালো স্কোর। এমনটাই ধারণা মাইকেল ভনের। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এ নিয়ে টুইটও করেছেন।

মেঘলা আবহাওয়া আর উইকেট, দুইয়ে মিলিয়েই এমন  বিশ্বাস ভনের।  ম্যাচের দ্বিতীয় দিনে এমন কন্ডিশনে কোহলি-রাহানেদের ব্যাটিং দেখে প্রশংসাও করেছিলেন ভন। ভারত দিনটা শেষ করেছিল ৩ উইকেটে ১৪৬ রান নিয়ে।

আজ ফাইনালে তৃতীয় দিনে ভনের ধারণাই ই সত্যি হয়েছে। কিউই পেসারদের দাপটে সোয়া দুই শও করতে পারেনি ভারত। দ্রুত কিছু উইকেট হারিয়ে কোহলিরা অলআউট ২১৭ রানে।

৪৪ রান নিয়ে দিন শুরু করা কোহলির আউটেই পথ হারানো শুরু ভারতের। ভারত অধিনায়ক আগের দিনের রানের সঙ্গে কোনো রান যোগ না করেই আউট হয়েছেন কাইল জেমিসনের বলে এলবিডব্লু হয়ে।

ফিফটি তুলে নেন ডেভন কনওয়ে।
ছবি: রয়টার্স

কোহলিকে ফেরানোর পর আরও ৩ উইকেট নিয়েছেন জেমিসন। তাতে আট টেস্টের ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ইনিংসে ৫ উইকেট পেয়ে গেলেন এই নিউজিল্যান্ড পেসার। জেমিসন পরে ফিরিয়েছেন ঋষভ পন্ত, ইশান্ত শর্মা ও যশপ্রীত বুমরাকে।

তাঁদের মধ্যে ইশান্ত ও বুমরাকে টানা দুই বলে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগও পেয়েছিলেন ৮ টেস্টে ৪৪ উইকেট নেওয়া জেমিসন। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে প্রথম আট টেস্টে জেমিসনের আগে সর্বোচ্চ ৪১ উইকেট নিয়েছিলেন জ্যাক কাউয়ি।

ভারতীয় ইনিংসে সর্বোচ্চ ৪৯ রান করেছেন অজিঙ্কা রাহানে। শর্ট বলের ফাঁদে ফেলে ওয়াগনার ফিরিয়েছেন তাঁকে।

এ ছাড়া বলার মতো রান পেয়েছেন রবীন্দ্র জাদেজা (১৫) ও রবিচন্দ্রন অশ্বিন (২২)।

নিউজিল্যান্ড এরপর ব্যাটিংয়ে ভালো শুরু করে। তৃতীয় দিনটা উইলিয়ামসনরা শেষ করেছেন ২ উইকেটে ১০১ রান তুলে। টম ল্যাথাম ও ডেভন কনওয়ে উদ্বোধনী জুটিতে এনে দেন ৭০ রান।

রবিচন্দ্রন অশ্বিন ল্যাথামকে ফেরানোর পর দলকে ১০১ রানে রেখে আউট ৫৪ রান করা ডেভন কনওয়ে। তিন টেস্টের ক্যারিয়ারে তৃতীয়বার ৫০ পেরোনো কনওয়েকে ফিরিয়েছেন ইশান্ত শর্মা।