বিজ্ঞাপন
বিজ্ঞাপন

টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছে ভারত। এর মধ্য দিয়ে ভারতের টি–টোয়েন্টি দলের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ান কোহলি। টি–টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারত সফরে আসবে নিউজিল্যান্ড দল।

তিন ম্যাচের এই টি–টোয়েন্টি সিরিজ ১৭ নভেম্বর থেকে জয়পুরে শুরু হবে। এই সিরিজে ভারতের টি–টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে রোহিত শর্মার কাঁধে দায়িত্ব অর্পণ করেছে বিসিসিআই। বিরাট কোহলি ও যশপ্রীত বুমরাকে এ সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। দল থেকে বাদ পড়েছেন হার্দিক পান্ডিয়া।

আইপিএলে সর্বোচ্চ রান করা রুতুরাজ গায়কোয়াড় ও সর্বোচ্চ উইকেট নেওয়া হর্ষল প্যাটেলকে দলে রাখা হয়েছে। অলরাউন্ডার হিসেবে হার্দিক পান্ডিয়ার বদলি হিসেবে ভেঙ্কটেশ আইয়ারকে ডেকেছেন নির্বাচকেরা। টি–টোয়েন্টি বিশ্বকাপে বাজে খেলায় দল থেকে বাদ পড়েছেন হার্দিক পান্ডিয়া।

ক্রিকইনফো জানিয়েছে, রোহিতকে টি–টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব স্থায়ীভাবে দেওয়া হয়েছে কি না, তা নিশ্চিত নয়। রোহিতের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন লোকেশ রাহুল।

তবে এই দলে ভারতের নিয়মিত খেলোয়াড়দের মধ্যে বেশ কয়েকজন নেই। কোহলি, বুমরা ছাড়াও রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামিকে এই দলে রাখা হয়নি। দীর্ঘদিন জৈব সুরক্ষাবলয়ে থাকার ধকল পোহাতে এসব খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে বিসিসিআই।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে রুতুরাজ গায়কোয়াড়ের অভিষেক ঘটলেও ভেঙ্কটেশ আইয়ার, হর্ষল প্যাটেল এবং আভেশ খানের এখনো ভারত জাতীয় দলের হয়ে অভিষেক ঘটেনি। টি–টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকে দলে ফিরিয়েছেন নির্বাচকেরা।

ভারতের টি–টোয়েন্টি দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ–অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), ইষান কিষান, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, আভেশ খান, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল প্যাটেল ও মোহাম্মদ সিরাজ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন