কাল ইংল্যান্ডের বিপক্ষে শূন্য রানে আউট হয়ে মাঠ ছাড়ছেন বিরাট কোহলি
কাল ইংল্যান্ডের বিপক্ষে শূন্য রানে আউট হয়ে মাঠ ছাড়ছেন বিরাট কোহলিছবি: টুইটার

ভারতের পুলিশ বিভাগ ক্রিকেটের বেশ উঁচু মানের দর্শক। বিরাট কোহলিদের খেলার নানা বিষয় নিয়ে জনসচেতনতামূলক মজার সব টুইট করে থাকে ভারতীয় পুলিশ। চেতেশ্বর পূজারার জমাট রক্ষণ নিয়ে এর আগে টুইট করে সাধারণ নাগরিককে সচেতন করেছে কলকাতা পুলিশ।

পূজারা ব্যাটিংয়ে যেমন সতর্ক থাকেন, তেমনি রাস্তা পারাপারে কিংবা ট্রাফিক আইন মানায়ও সবাইকে সচেতন করতে তারা টুইট করেছিল, ‘ডিফেন্স হোক পূজারার মতো।’ এবার বিরাট কোহলিকে নিয়ে টুইট করেছে উত্তরাখন্ড পুলিশ বিভাগ।

ইংল্যান্ডের বিপক্ষে কাল প্রথম টি-টোয়েন্টিতে কোনো রান না করেই আউট হন কোহলি। এই এক শূন্যতে বেশ কিছু লজ্জার রেকর্ডও হয়েছে তাঁর। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি মিলিয়ে এই সিরিজে কোহলির তৃতীয় ও আন্তর্জাতিক ম্যাচে টানা দ্বিতীয় এই ডাক নিয়ে টুইটার-ফেসবুকে মজা করছেন অনেকে।

বিজ্ঞাপন

উত্তরাখন্ড পুলিশও খোঁচা মারতে ছাড়ল না। তবে কোহলির ‘ডাক’ মারাকে জনস্বার্থে ব্যবহার করেছে উত্তরাখন্ড পুলিশ।

আহমেদাবাদে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে কাল ভারতকে ৮ উইকেটে হারায় ইংল্যান্ড। আগে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেটে ১২৪ রান তুলেছিল ভারত। পাঁচে নামা শ্রেয়াস আইয়ার ৬৭ রান না করলে অবস্থা আরও খারাপ হতে পারত।

৩ রানে ২ উইকেট হারিয়েছিল ভারত। তিনে নেমে ৫ বল খেলেও কোনো রান না করে ইংলিশ স্পিনার আদিল রশিদকে উইকেট দেন ভারতের অধিনায়ক কোহলি। তাঁকে ইনসাইড আউট খেলতে গিয়ে ক্যাচ দেন মিড অফে।

উত্তরাখন্ড পুলিশ কোহলির এই শূন্য রানে আউট হওয়া নিয়ে বেশ মজাই করেছে। তবে এই মজাও জনসচেতনতা বাড়ানোর উদ্দেশে, অনিয়ন্ত্রিত ড্রাইভিংয়ের বিরুদ্ধে।

লোকে যেন সচেতন ও সাবধান হয়ে গাড়ি চালায়, তার ওপর গুরুত্বারোপ করতেই এই মজার টুইট, ‘শুধু হেলমেট পরলেই হবে না। পুরো মনোযোগের সঙ্গে গাড়ি চালানো উচিত, নইলে কোহলির মতো শূন্য রানে আউট হতে হবে।’

টুইটে এই কথার সঙ্গে একটি ছবিও জুড়ে দেওয়া হয়। আউট হওয়ার পর মাঠ ছাড়ছেন হেলমেট পরা কোহলি। আদিলের করা সেই ডেলিভারিতে ইনসাইড আউট শট খেলতে গিয়ে নিয়ন্ত্রণ হারান কোহলি। এ বিষয় নিয়ে মজার ও বুদ্ধিদীপ্ত টুইটটি সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

তবে এ নিয়ে চারিদিকে কোহলিভক্তদের সমালোচনা-নিন্দার মুখে পরে টুইটটি মুছে দিয়েছে উত্তরাখন্ড পুলিশ।

শ্রেয়াস ছাড়া ভারতের আর কেউ কাল উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি। ২১ রানে আউট হন ঋষভ পন্ত। ১৯ রানে আসে হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে। তাড়া করতে নেমে হেসেখেলে জিতেছে ইংল্যান্ড। জেসন রয়ের ৩২ বলে ৪৯ ও জনি বেয়ারস্টোর অপরাজিত ১৭ বলে ২৬ রানে ভর করে ১৫.৩ ওভারে জয় তুলে নেয় ইংল্যান্ড।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন