কোহলি-রোহিতদের আউট করার পথ বাতলে দিলেন সাবেক পাকিস্তানি স্পিনার

ভারতের ব্যাটিং শক্তির সবচেয়ে বড় জায়গা রোহিত-কোহলিছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ আগামীকাল। স্বাভাবিকভাবেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে এ নিয়ে চলছে তুমুল উত্তেজনা। কে কাকে হারাবে, কীভাবে হারাবে—এ আলোচনায় মত্ত দুই দেশের সাবেক ক্রিকেটার-বিশ্লেষকেরা। বিশ্বকাপে এর আগে ভারতকে কখনোই হারাতে পারেনি পাকিস্তান। বরাবরের মতোই ভারতকে তাই হারাতে মরিয়া পাকিস্তান।


টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে পাঁচবার মুখোমুখি হয়েছে এই দুই দল। প্রতিবারই ভারতের গলায় উঠেছে জয়ের মালা। এ মালা এবার ছিনিয়ে নিতে চায় পাকিস্তান। আর এ জন্য বিরাট কোহলি, রোহিত শর্মাকে নির্বিষ করার কাজটা বেশ ভালোভাবেই করতে হবে পাকিস্তানি বোলারদের।

মুশতাক আহমেদ
ফাইল ছবি

ভারতের ব্যাটিং শক্তির সবচেয়ে বড় জায়গা তো এ দুজনই। স্বাভাবিকভাবেই পাকিস্তানি বোলারদের পরিকল্পনার একটা বড় অংশজুড়ে থাকবেন দুজন। এ পরিকল্পনা করার কাজে বেশ বড় এক সাহায্য পেলেন শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী, শাদাব খানরা। সাহায্য দিতে এগিয়ে এসেছেন সাবেক পাকিস্তানি স্পিনার মুশতাক আহমেদ।

রোহিত শর্মা ও বিরাট কোহলি
ছবি: এএফপি

মুশতাকের কাছে মনে হয়েছে, রোহিতকে আউট করার ক্ষেত্রে একজন ইনসুইং বোলার বেশ কার্যকর হতে পারেন পাকিস্তানের জন্য, ‘রোহিত ইনিংস গড়ার জন্য প্রথমে বেশ সময় নেয়। আমার মনে হয়, ইনিংসের শুরুতে একজন ইনসুইং বোলার ওকে আউট করার ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে। ওর সমস্যা হয় এতে। এ ছাড়া ধীরগতির উইকেটে বাউন্সার দিলেও কাজ হওয়ার সম্ভাবনা আছে। কারণ, ও স্বভাবগতভাবেই পুল শট মারতে যায়। তাই ফিল্ডারদের ঠিকঠাক জায়গায় রেখে বাউন্সার দিলেও লাভ হওয়ার কথা।’

বিরাট কোহলি, রোহিত শর্মাকে নির্বিষ করার কাজটা বেশ ভালোভাবেই করতে হবে পাকিস্তানি বোলারদের
ছবি: এএফপি

কোহলির ক্ষেত্রেও মুশতাক এমন একটা পরিকল্পনা দিয়েছেন পাকিস্তানি বোলারদের, ‘কোহলির ব্যাটিং করার সময় আমার মনে হয় ফিল্ডারের অবস্থান নিয়ে কাজ করতে হবে। সাদা বলের ক্রিকেট যেহেতু, খুব বেশি সুইং পাওয়া যাবে না। তবে প্রথম ১০-১৫ রান ও যেন সহজে না তুলতে পারে, সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। তখনই ও উড়িয়ে মারতে যাবে আর সেটা তাকে আউট করার ব্যাপারে সাহায্য করতে পারে।’