আইপিএলে বিরাট কোহলি আর রোহিত শর্মা সেঞ্চুরি করতে পারছে না, অথচ গত ছয় মসে পেট্রলের দাম সেঞ্চুরি পেরিয়ে গেছে
ভারতের সাবেক অলরাউন্ডার কীর্তি আজাদ

ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য আজাদ জাতীয় দলে খুব যে মনে রাখার মতো কিছু করতে পেরেছেন, এমন নয়। টেস্ট খেলেছেন ৭টি, ওয়ানডে ২৫টি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রান ৪০৪, উইকেট ১০টি।

তবে ওয়ানডেতে ৭ উইকেটের একটি ভারতের ক্রিকেট ইতিহাসে আলাদা জায়গা নিয়ে আছে। ১৯৮৩ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডকে ৬০ ওভারে ২১৩ রানে আটকে দিয়ে ম্যাচটা ৬ উইকেটে জেতে ভারত, সে পথে বল হাতে ১২ ওভারে মাত্র ২৮ রান দেওয়া আজাদ বোল্ড করেছেন ইয়ান বোথামকে।

খেলা ছাড়ার পর রাজনীতিতে জড়িয়ে যাওয়া আজাদ ভারতের লোকসভা নির্বাচনেও জিতেছেন, বর্তমানে তিনি তৃণমূল কংগ্রেসের সদস্য। দলের সাংগঠনিক কাজে তিনি সম্প্রতি গিয়েছেন গোয়াতে, সেখানে রাজনৈতিক বক্তব্যই দিয়েছেন। বক্তব্যে ভারতের বর্তমান শাসক দল বিজেপির কড়া সমালোচনাও করেছেন। সে সমালোচনার মধ্যেই উঠে এসেছে কোহলি আর রোহিতের রানখরা।

default-image

পেট্রলের দাম হু হু করে যে বেড়ে যাচ্ছে, সেটি নিয়ে কথা বলতে গিয়ে আজাদ খোঁচা দিয়েছেন বিজেপিকে, ‘আইপিএলে বিরাট কোহলি আর রোহিত শর্মা সেঞ্চুরি করতে পারছে না, অথচ গত ছয় মসে পেট্রলের দাম সেঞ্চুরি পেরিয়ে গেছে। (দাম বাড়ার এই) ধারা চলছে তো চলছেই।’

গতকাল গুজরাটের বিপক্ষে ৭৩ রানের ইনিংসে দলকে জেতানো কোহলি এবারের আইপিএলে এখন পর্যন্ত ১৪ ম্যাচে করেছেন ৩০৯ রান। সেঞ্চুরি তো পরের কথা, অর্ধশতকই হাঁকিয়েছেন মাত্র দুটি। রোহিতের অবস্থা আরও সঙ্গীন, ১৩ ম্যাচে ২৬৬ রান। সেঞ্চুরি? কোনো অর্ধশতকই নেই!

এ তো গেল আইপিএল, আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের জার্সিতেও শতকের দেখা পাচ্ছেন না রোহিত-কোহলি। ২০১৯ সালের নভেম্বরে হায়দরাবাদে বাংলাদেশের বিপক্ষে টেস্টে ১৩৬ রানের ইনিংসের পর আন্তর্জাতিক ক্রিকেটেই আর কোনো শতকই পাননি কোহলি। রোহিত অবশ্য অতদিন ধরে খরায় ভুগছেন না, গত সেপ্টেম্বরেই ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ১২৭ রানের ইনিংস খেলেছেন।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন