ক্রিকেটের মধ্যে ডুবে থাকবে অনূর্ধ্ব-১৯ দল

সামনে অনেক ব্যস্ত সময় অনূর্ধ্ব ১৯ দলের। ফাইল ছবি
সামনে অনেক ব্যস্ত সময় অনূর্ধ্ব ১৯ দলের। ফাইল ছবি

যুব বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ সাফল্যকে (তৃতীয়) ছাড়িয়ে যেতে যে কতটা মরিয়া বাংলাদেশ, সেটি বোঝা যাচ্ছে অনূর্ধ্ব-১৯ দলের ব্যস্ততা দেখেই। সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে একের পর এক টুর্নামেন্ট আর দ্বিপাক্ষিক সিরিজে ব্যস্ত থাকবে এই দল।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের পঞ্চম আসরটি এবার বাংলাদেশে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, হংকং, আরব আমিরাতের সঙ্গে স্বাগতিকদের নিয়ে ২৯ সেপ্টেম্বর চট্টগ্রাম-কক্সবাজারের চারটি মাঠে শুরু এই টুর্নামেন্ট। খেলা হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, এমএ আজিজ স্টেডিয়াম এবং কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠ ও একাডেমি মাঠে।

এশিয়া কাপের জন্য ২৭ ক্রিকেটারকে নিয়ে মিরপুর বিসিবি একাডেমিতে চলছে প্রস্তুতি ক্যাম্প। ৮ জুলাই শুরু চার সপ্তাহের এই ক্যাম্প শেষ হবে ১০ আগস্ট। প্রথম দফায় গত জুন মাসে চলেছিল তিন সপ্তাহের অনুশীলন। ঈদুল আজহার ছুটির পর তৃতীয় ধাপের প্রস্তুতি শুরু করবেন কোচ নাভিদ নওয়াজ।

এশিয়া কাপ শেষের সপ্তাহখানেকের মধ্যেই শ্রীলঙ্কায় দুটি চার দিনের ম্যাচ ও পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলতে যাবে বাংলাদেশের যুবারা। ২০২০ সালে পরবর্তী যুব বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকায় খেলার ব্যবস্থা করাটা অনিশ্চিত বলে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মতো পেস-সহায়ক ও বাউন্সি উইকেটে খেলবে বাংলাদেশ। এর আগেই বাংলাদেশে খেলতে আসবে এই দুই দল।

প্রথমে জানুয়ারিতে আসছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। দুই দলের সিরিজের পর নিউজিল্যান্ডকে সঙ্গে নিয়ে ফেব্রুয়ারিতে হবে ত্রিদেশীয় সিরিজ। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে হবে দ্বিপাক্ষিক সিরিজ।
আর যা-ই হোক, যুব বিশ্বকাপের আগে প্রস্তুতির অন্তত কোনো অভাব রাখতে চাইছে না ক্রিকেট বোর্ড।