খেলতে পারবেন না, তবু মুম্বাই ৮ কোটি দিয়ে কেন কিনল আর্চারকে

এ বছর খেলতে পারবেন না, তবুও আর্চারের দাম ৮ কোটিছবি: আইপিএল

আইপিএল নিলামের দ্বিতীয় দিন সবাইকে অবাক করল একজন খেলোয়াড়কে নিয়ে মুম্বাই-রাজস্থানের টানাটানি। শেষমেশ ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চারকে ৮ কোটি রুপিতে কিনে নিল মুম্বাই ইন্ডিয়ানস। কনুইয়ের চোট থেকে সবে সেরে উঠেছেন অস্ত্রোপচার করিয়ে, আইপিএলের এবারের আসরে খেলতে পারবেন না, তবুও আর্চারের পেছনে কেন ৮ কোটি রুপি খরচ করল মুম্বাই! যেখানে আইপিএল কর্তৃপক্ষ জানিয়েও দিয়েছিল, আর্চারকে আদৌ না খেলাতে পারলে তাঁর বিকল্প হিসেবে কাউকে নেওয়াও যাবে না। ব্যাপারটা নিয়ে তৈরি হয়েছে যথেষ্ট কৌতূহল।

মুম্বাইয়ের ডিরেক্টর অব অপারেশনস হিসেবে কাজ করছেন ভারতের সাবেক বাঁ হাতি পেসার জহির খান। গত শনিবার নিলাম শেষে এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, মুম্বাই ইন্ডিয়ানসের মালিক আকাশ আম্বানির স্বপ্ন পূরণ করতেই ৮ কোটি খরচ করে আর্চারকে দলে নেওয়া হয়েছে, ‘এটা পুরোপুরি দলের স্বত্বাধিকারী আকাশ আম্বানির স্বপ্ন। তিনি চান যশপ্রীত বুমরা ও জফরা আর্চার জুটি বেঁধে একসঙ্গে খেলুক। যদিও আর্চার এবারের আইপিএলে খেলতে পারবে না, কিন্তু আগামী আইপিএলেই আমরা আর্চার-বুমরার ভয়ংকর জুটির সাক্ষী হব।’

এ মুহূর্তে বিশ্বের অন্যতম গতিময় বোলার আর্চার
ছবি: টুইটার

গতিতে ঝড় তোলার আর্চার ইংল্যান্ডের হয়ে ২০১৯ বিশ্বকাপ জিতেছেন। সময়ের অন্যতম গতিময় এই বোলারের অবশ্য চোটের সঙ্গে নিত্য বসবাস। ২০২১ সালে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর কনুইয়ের চোটে আর মাঠেই নামতে পারেননি। সম্প্রতি অস্ত্রোপচার করিয়ে চোট কাটিয়ে ওঠার চেষ্টা করছেন।

আকাশ অবশ্য আর্চারকে দলে নেওয়ার ব্যাপারে মুম্বাই কোচ মাহেলা জয়াবর্ধনেকে সব কৃতিত্ব দিচ্ছেন। জয়াবর্ধনের অধীনই আর্চারের পেশাদারি ক্রিকেটে অভিষেক হয়েছিল। তাঁর পছন্দেই আর্চারকে নেওয়া হয়েছে। সুতরাং আমরা এ দুজনকে আবার একসঙ্গে করতে পেরে খুশি। বুমরার সঙ্গে আর্চারের জুটিটা যদিও এ বছর দেখা যাবে না, তারপরও আমরা খুশি এই ভয়ংকর জুটি পেয়ে। আমাদের টাইমাল মিলস আছে, সে শেষের দিকের ওভারে দারুণ। সে-ও মাহেলার অধীন ১০০ বলের ক্রিকেটে খেলেছে। সে এ মুহূর্তে চোটমুক্তই আছে।’

বুমরা–আর্চার বোলিং জুটি মুম্বাইয়ের স্বপ্ন
ছবি: আইপিএল

নিলামে আর্চারের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। জানাই ছিল এ মৌসুম খেলবেন না। এই তারকা ফাস্ট বোলারকে পেতে প্রথমে বিড করেছিল রাজস্থান রয়্যালস। আইপিএলের গত মৌসুমে আর্চার রাজস্থানের হয়েই খেলেছিলেন। নিলামের আগে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। তবে মুম্বাই যেন লক্ষ্যস্থির করেই এসেছিল আর্চারকে পাওয়ার। সানরাইজার্স হায়দরাবাদ অবশ্য মাঝখানে ইংলিশ ফাস্ট বোলারকে পাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু সবাইকে ছাপিয়ে মুম্বাই কিনে নেয় আর্চারকে।

আর্চারের ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) সব আইপিএল ফ্র্যাঞ্চাইজিকে জানিয়ে দিয়েছিল, এ মৌসুমে তিনি খেলতে পারবেন না। ইসিবি আগেই বিসিসিআইকে এ ব্যাপারে জানায়। তবে ২০২৩ সালে আর্চারের আইপিএলে খেলার অনুমতিটা ইসিবি দিয়ে রেখেছে। শর্ত ছিল আর্চারকে নিতে হলে নিজেদের ঝুঁকিতেই নিতে হবে। টুর্নামেন্টের মাঝপথে তাঁর কোনো বদলি খেলোয়াড় নেওয়ার সুযোগও পাওয়া যাবে না। মুম্বাই শেষ পর্যন্ত ঝুঁকিটা নিয়েছে।