গেইলকে ছাড়িয়ে বিশ্ব রেকর্ড রিজওয়ানের

পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ানছবি: এএফপি

স্কটল্যান্ডের বিপক্ষে আজ শারজায় পাকিস্তানের ব্যাটসম্যানরা রান উৎসবেই মেতেছিলেন। টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৮৯ রান করেছে বাবর আজমের দল। অধিনায়ক বাবর নিজে করেছেন ৪৭ বলে ৬৬ রান। মোহাম্মদ হাফিজের রান ১৯ বলে ৩১। স্কটল্যান্ডের বোলারদের ওপর সবচেয়ে চড়াও হয়েছেন অভিজ্ঞ শোয়েব মালিক। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে তিনি ১৮ বলে ৩০০ স্ট্রাইক রেটে করেছেন অপরাজিত ৫৪ রান। চার মেরেছেন একটি, ৬টি ছক্কা!

এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপে দুটি ফিফটি করেছেন রিজওয়ান
ছবি: এএফপি

পাকিস্তানি ব্যাটসম্যানদের এমন রান উৎসবে কাল অনেকটাই ম্লান ছিলেন মোহাম্মদ রিজওয়ান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আগের চার ম্যাচে দুটি ফিফটি (ভারতের বিপক্ষে অপরাজিত ৭৯ ও নামিবিয়ার বিপক্ষে অপরাজিত ৭৯ রান) করা রিজওয়ান কাল ১৯ বলে করেছেন মাত্র ১৫ রান! তবে এই ১৫ রান করার পথে একটি বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন পাকিস্তানের ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইলকে ছাড়িয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রান করেছেন রিজওয়ান।

গেইলের রেকর্ডটি ছয় বছরের পুরোনো। ২০১৫ সালে স্বীকৃত টি-টোয়েন্টিতে ২৬ ইনিংস খেলে গেইল করেছিলেন ১৬৬৫ রান। সেই রান ছাড়িয়ে যেতে আজ মাত্র ৫ রানেরই দরকার ছিল রিজওয়ানের। সেই রান তিনি দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই করে ফেলেন। এরপর আরও ১০ রান করে এ বছর তিনি নিজের রান নিয়ে গেছেন ১৬৭৬-এ। রিজওয়ান এই রান করেছেন পাকিস্তান জাতীয় টি-টোয়েন্টি কাপের দল খাইবার পাখতুনখাওয়া, পাকিস্তান সুপার লিগের দল মুলতান সুলতান ও পাকিস্তান জাতীয় দলের হয়ে।

এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে আছেন রিজওয়ান
ছবি: এএফপি

গেইলকে ছাড়ানোর আগে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এক পঞ্জিকাবর্ষে বেশি রানের তালিকায় রিজওয়ান ছাড়িয়েছেন বিরাট কোহলিকে। ভারতের অধিনায়ক ২০১৬ সালে স্বীকৃত টি-টোয়েন্টিতে সব মিলিয়ে করেছিলেন ১৬১৪ রান। কোহলি সেবার এই রান করেছিলেন আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও ভারতের হয়ে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত ছন্দে আছেন রিজওয়ান। পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে রেখেছেন অসাধারণ ভূমিকা। ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই অপরাজিত ৭৯ রান করে দলকে এনে দিয়েছেন ১০ উইকেটের জয়। নিজেদের চতুর্থ ম্যাচে নামিবিয়ার বিপক্ষেও একই স্কোর করেন রিজওয়ান। এখন দেখার বিষয় সেমিফাইনালেও রিজওয়ানের ব্যাটে একই রকম ঝলক দেখা যায় কি না। তাহলে এক বর্ষপঞ্জিতে স্বীকৃত টি-টোয়েন্টিতে তাঁর রান হয়তো অনেকেরই ধরাছোঁয়ার বাইরে চলে যাবে!