ছোট ভাইকে পিসিবির নেটে অনুশীলন করিয়ে ফাঁসলেন বাবর

পাকিস্তান অধিনায়ক বাবর আজমছবি: বাবর আজমের টুইটার অ্যাকাউন্ট

পাকিস্তান ক্রিকেট বোর্ড ব্যাপারটা মোটেও ভালো চোখে দেখছে না। পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজমকে এ ব্যাপারে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে।

কী ব্যাপারে? বাবর যা করেছেন, সেটি হচ্ছে নিজের ছোট ভাইকে লাহোরে পিসিবির হাই পারফরম্যান্স সেন্টারে অনুশীলনের ব্যবস্থা করে দিয়েছিলেন। আর এটি বোর্ডের চোখে সুযোগ-সুবিধার অপব্যবহার। একই সঙ্গে অধিনায়ক হিসেবে ‘ক্ষমতার অপব্যবহার’ হিসেবেও দেখা হচ্ছে এটিকে। ‘বহিরাগত কাউকে’ হাই পারফরম্যান্স সেন্টারের সুযোগ-সুবিধা ব্যবহার করতে দেওয়া তাঁর ঠিক হয়নি—এটাই পিসিবির পক্ষ থেকে বাবরকে মনে করিয়ে দেওয়া হয়েছে।

লাহোরের হাই পারফরম্যান্স সেন্টারে বাবরের তত্ত্বাবধানে ভাই সাফির আজমের ব্যাটিং অনুশীলনের ভিডিও

বাবরের ছোট ভাই সাফির আজম ক্রিকেট খেলেন। হয়তো ভালোই খেলেন। কিন্তু তিনি এখন পর্যন্ত সর্বোচ্চ পর্যায়ে নিজের জায়গা করে নিতে পারেননি। পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও নথিভুক্ত কোনো খেলোয়াড় তিনি নন। তাই লাহোরের হাই পারফরম্যান্স সেন্টারের কোনো সুযোগ-সুবিধাই ব্যবহার করার অধিকার তাঁর নেই। এসব সুযোগ–সুবিধা কেবল পাকিস্তান জাতীয় দলের ক্রিকেটার ও হাই পারফরম্যান্স ইউনিটের খেলোয়াড়দের। এমনকি প্রথম শ্রেণির ক্রিকেট খেলা অনেক ক্রিকেটারও এই সুযোগ-সুবিধা ব্যবহার করতে পারেন না।

সাফির এত কিছু বোঝেননি। ভাইয়ের প্রভাব ব্যবহার করে তিনি হাই পারফরম্যান্স সেন্টারের নেটে অনুশীলন করেছেন। নিজের ফেসবুক পেজে এ–সংক্রান্ত একটি ভিডিও পোস্টও করেছেন। বাবর ফেঁসেছেন সেই ভিডিওর কারণেই।

বাবর আজমের সঙ্গে তাঁর তিন ভাই সাফির আজম ও ফয়সাল আজম
ছবি: টুইটার

ভিডিওতে দেখা যাচ্ছে বাবরের ভাই সাফির নেটে ব্যাটিং করছেন। বাবর ক্যামেরার পাশে দাঁড়িয়ে ‘বহুত আলা’ বলছেন। উর্দু ভাষায় ‘বহুত আলা’ মানে প্রশংসা। ভাইয়ের ব্যাটিং দেখে মুগ্ধই হচ্ছেন পাকিস্তান অধিনায়ক। বোলিংটা বাবর করেননি, করেছেন বাবরেরই এক সহকর্মী। তবে পিসিবির ক্ষিপ্ত হওয়ার বড় কারণ হচ্ছে, অপেশাদার সাফিরকে বোলিং করছেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের পেসার শাহনেওয়াজ দাহানি।

এ ব্যাপারে পিসিবির একজন মুখপাত্র বার্তা সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘বাবর কিছুদিন আগে হাই পারফরম্যান্স সেন্টার তাঁর ছোট ভাইকে নিয়ে আসেন। সেখানে তাঁর ভাই নেটে ব্যাটিং অনুশীলন করেছেন, এটা পিসিবির দৃষ্টিতে পড়েছে।’

মুখপাত্র আরও বলেন, ‘ব্যাপারটা নিয়ম বহির্ভূত। পাকিস্তানের কোনো ক্রিকেটার এটি নিজে ব্যবহার করতে পারবেন ঠিকই, কিন্তু সেখানে তিনি তাঁর নিজের বন্ধু-বান্ধব বা আত্মীয়কে আনতে পারবেন না। বাবরকে এ ব্যাপারে সাবধান করে দেওয়া হয়েছে। তিনি যেন এই ভুল ভবিষ্যতে না করেন।’

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে তাঁর অবস্থান আর শৃঙ্খলা রেকর্ড অবশ্য বিবেচনায় নিচ্ছে পিসিবি। বোর্ড এটিকে বাবরের অনিচ্ছাকৃত ভুল হিসেবেই দেখেছে বলে জানিয়েছেন মুখপাত্র, ‘আমরা বাবরের অবস্থান জানি। তাঁকে খুব বিনয়ের সঙ্গেই ব্যাপারটি মনে করিয়ে দেওয়া হয়েছে। এটাকে সাধারণ একটা অনিচ্ছাকৃত ভুল হিসেবেই দেখা হচ্ছে।’