টেস্ট কমছে জিম্বাবুয়ে সফরে, টি-টোয়েন্টি বাড়ছে অস্ট্রেলিয়া সিরিজে

জুন–জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল।ছবি: প্রথম আলো

আগামী জুন-জুলাইয়ে বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সফর থেকে একটি টেস্ট ম্যাচ কমিয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ বাড়ানো হয়েছে।

আগস্টে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরেও যোগ হয়েছে বাড়তি দুটি টি-টোয়েন্টি ম্যাচ। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান আজ প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা অনুযায়ী জিম্বাবুয়ে সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগের কারণে টেস্ট কমাতে হচ্ছে বিসিবিকে।

৩১ মে প্রিমিয়ার লিগ শুরু হয়ে ২৪ জুন শেষ হওয়ার কথা। এরপর কয়েক দিন বিশ্রামের পর আগামী ২৯ জুন জিম্বাবুয়ে যাবে বাংলাদেশ দল।

জিম্বাবুয়ে সফর শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল।
ছবি: প্রথম আলো

খসড়া সূচি অনুযায়ী কোয়ারেন্টিন ও প্রস্তুতি ম্যাচ শেষে ৭ জুলাই সফরের প্রথম ও একমাত্র টেস্টটি শুরু বুলাওয়েতে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে তিনটি টি–টোয়েন্টি ম্যাচও খেলবে দুই দল।

আকরাম খান বলেছেন, ‘আমাদের ঘরোয়া ক্রিকেটের জন্য সময় বের করতে হতো। তাই একটি টেস্ট কমিয়ে একটি টি-টোয়েন্টি বাড়ানো হয়েছে।’

জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী সিরিজটি হওয়ার কথা ছিল তিন ম্যাচের।

তবে দুই বোর্ডের আলোচনায় ম্যাচ বেড়েছে দুটি। আগস্টে বাংলাদেশে এসে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া দল। ‘আমরা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছি। ওরাও রাজি হয়েছে। তিন ম্যাচের জায়গায় সিরিজটি হবে পাঁচ ম্যাচের’, বলেছেন আকরাম খান।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন ঘরের মাঠে ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ।
ছবি: প্রথম আলো

এ ছাড়া ম্যাচ বাড়তে পারে সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজেও। বাংলাদেশে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসার কথা কেন উইলিয়ামসনদেরও। বিসিবি নিশ্চিত না করলেও জানা গেছে, নিউজিল্যান্ড সিরিজটিও হতে পারে পাঁচ ম্যাচের।