ডি কককে সমর্থন ভনের

কুইন্টন ডি কক সমর্থন পাচ্ছেন মাইকেল ভনেরফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত পরশু মাঠে না নেমে হইচই ফেলে দিয়েছেন কুইন্টন ডি কক। প্রথমে ‘ব্যক্তিগত কারণে’ মাঠে নামেননি বলা হলেও প্রোটিয়া তারকা আসলে একধরনের প্রতিবাদই জানিয়েছেন।

ম্যাচের আগে হাঁটু গেড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা একটা নির্দেশনা জারি করেছে। সেটি হচ্ছে দলের সব খেলোয়াড়কে একই ভঙ্গিতে সংহতি প্রকাশ করতে হবে। আগে প্রোটিয়া ক্রিকেটাররা নিজেদের পছন্দমতো ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সংহতি জানাতেন। ডি কক সে নির্দেশনার সঙ্গে একমত নন বলেই ম্যাচটা খেলেননি—দক্ষিণ আফ্রিকার ক্রিকেট লেখক লুনজানি জামা বলেছেন, বোর্ডের চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত পছন্দ হয়নি এ তারকার। তবে লুনজানি এও জানিয়েছেন, ডি কক বর্ণবাদী নন মোটেও।

তবে ডি ককের এ অবস্থান নিয়ে সমালোচনা উঠছে। অনেকেই তাঁকে বর্ণবাদী তকমা দিয়ে দিচ্ছেন। ক্রিকেট দক্ষিণ আফ্রিকাও তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে বলে শোনা যাচ্ছে। তবে ডি কক যা করেছেন, তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তিনি মনে করেন, কেউ কোনো প্রতিবাদে শামিল হবেন কি না, সেটা যেকোনো ব্যক্তিরই নিজস্ব মতামত হওয়া উচিত। কারও চাপিয়ে দেওয়ার ব্যাপার এটা নয়।

ডি ককের পাশে দাঁড়িয়েছেন ভন
ছবি: টুইটার

ভন টুইটে এ প্রসঙ্গে লিখেছেন, ‘মেয়ে বা ছেলে যে কেউ হোন না কেন, কোনো আন্দোলনে তিনি জড়াতে চান কি না, তা অবশ্যই সেই নির্দিষ্ট ব্যক্তির ইচ্ছার ওপর নির্ভর করবে...কোনো ক্রিকেট বোর্ড খেলোয়াড়দের এটি করার জন্য অনুরোধ করতে পারে, কিন্তু সেটি বাধ্যতামূলকভাবে চাপিয়ে দিতে পারে না। তবে এ জন্য কারও খেলা বন্ধ করা উচিত নয়।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার দলের সব ক্রিকেটার হাঁটু গেড়ে বসে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করেননি। অনেকে দাঁড়িয়ে ছিলেন সেদিন। ডি ককও এভাবে দাঁড়িয়ে থাকতেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ শুরুর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জাতীয় দলের কাছে নির্দেশনা আসে, দলের সব ক্রিকেটারকে হাঁটু গেড়ে বসতে হবে।