ডি ককের সামনে আজ ‘৫০’ আর ‘৩০০’–এর হাতছানি

আজ ডি ককের সামনে দুটি রেকর্ডের হাতছানিছবি: টুইটার

কটকের আজকের ম্যাচটি জিতলে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাবে দক্ষিণ আফ্রিকা। সেটিই হয়তো কুইন্টন ডি ককের কাছে বেশি আরাধ্য। তবে এই ম্যাচ থেকে ব্যক্তিগতভাবেও পাওয়ার আছে প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটসম্যানের। আর একটি ক্যাচ নিলেই যে টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেটকিপারদের রেকর্ডে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ব্র্যাকেটবন্দী হবেন ডি কক।

দিল্লিতে সিরিজের প্রথম ম্যাচে দারুণ এক জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের ২১১ রান তাড়া করে ডেভিড মিলার আর রেসি ফন ডার ডুসেনের ব্যাটে দারুণ জয় পায় প্রোটিয়ারা, যেটি তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। আজ কটকে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ।

আরও পড়ুন

আজ কুইন্টন ডি কক আর একটি ক্যাচ নিলেই টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেটকিপার হিসেবে ৫০ ক্যাচ নেওয়ার কীর্তি গড়বেন। আন্তর্জাতিক ক্রিকেটের ২০ ওভারের সংস্করণে উইকেটকিপার হিসেবে ৫০ ক্যাচ আছে কেবল ধোনির।

টি–টোয়েন্টিতে ৩০০ ছক্কার সামনে দাঁড়িয়ে ডি কক
ছবি: এএফপি

কেবল ক্যাচের অর্ধশতক নয়, ডি কক আজ ছক্কার ‘ত্রিশতক’ও পেতে পারেন টি-টোয়েন্টি ক্রিকেটে। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ডি ককের ছক্কার সংখ্যা ২৯৮। আর দুটি ছক্কা হলেই টি-টোয়েন্টিতে ৩০০ ছক্কা মারবেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ ক্যাচের পাশাপাশি এই রেকর্ডও দারুণ, সেটি আর না বললেও চলছে।

আরও পড়ুন

প্রথম ম্যাচে ২১১ রান করেও হেরে যাওয়াটা অবশ্য ভারতের জন্য বড় ধাক্কাই। ঈশান কিষানের ৭৬ আর হার্দিক পান্ডিয়ার ১২ রানের ৩১ রানের দুটি ঝোড়ো ইনিংসেই ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দিল্লিতে ২০০ রান পেরিয়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত ভারতের ২১১ রানের সংগ্রহও যথেষ্ট হয়নি । চতুর্থ উইকেটে মিলার ও ফন ডার ডুসেন ১৩১ রান যোগ করে দক্ষিণ আফ্রিকাকে দারুণ এক জয় এনে দেন।

এর আগে টানা ১২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি জেতা ভারত সে ম্যাচে হেরে রেকর্ডটি এককভাবে নিজেদের করে নিতে পারেনি। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিজের অভিষেক ম্যাচেই হেরে বিরাট কোহলির দুর্ভাগ্যের রেকর্ডে ভাগ বসান ঋষভ পন্ত।