দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে সাকিবকে পাচ্ছে বাংলাদেশ

সাকিব আল হাসানফাইল ছবি: প্রথম আলো

আগামী মার্চের দক্ষিণ আফ্রিকা সফরে সাকিব আল হাসানের টেস্ট খেলা নিয়ে ধোঁয়াশা ছিল।

আজ দুপুরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের প্রেসবক্সে এসে এ বিষয়ে দু-এক দিনের মধ্যেই সিদ্ধান্ত জানানোর কথা বলেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস।

কিন্তু সাকিবের দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলা প্রসঙ্গে জানতে ততক্ষণ অপেক্ষা করতে হয়নি। আজ বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় সাকিবকে নিয়েই সাজবে বাংলাদেশ টেস্ট দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তান-বাংলাদেশের তৃতীয় ওয়ানডে ম্যাচ শেষে এ কথা জানান নাজমুল হাসান।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করলেন সাকিব
ছবি: এএফপি

আইপিএল নিলামের আগে টেস্ট ক্রিকেট থেকে ছয় মাসের ছুটি চেয়ে বিসিবিকে চিঠি দিয়েছিলেন সাকিব। পরে অবশ্য আলাপ-আলোচনার ভিত্তিতে সাকিব ঘরের মাঠে আগামী মে মাসের শ্রীলঙ্কা সিরিজ খেলতে রাজি হন।

কিন্তু আগামী মার্চের দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ তিনি খেলতে চাননি। সে সময় সাকিব আইপিএল খেলতে চেয়েছিলেন। কিন্তু আইপিএল নিলামে দল না পাওয়ায় পরিস্থিতি পাল্টে যায়।

আজ এ ব্যাপারে জানতে চাইলে নাজমুল হাসান বলেছেন, ‘আইপিএলে খেলতে সে (সাকিব) ছয় মাস টেস্ট খেলতে চায়নি। এখন যেহেতু সেই হিসাব নেই, তাই তার টেস্ট না খেলার কোনো কারণ দেখছি না। সে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলব।’

এ বিষয়টি নিয়ে আজ আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচের পরই সাকিবের সঙ্গে কথা হয়েছে বলে জানালেন বোর্ডপ্রধান, ‘আজ দূর থেকে আমি তাঁকে (সাকিব) বললাম, দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলে আসার পর তোমার সঙ্গে বসব। সে বলল, “আপনি যা বলেন।”’