দুই হাতে বল করা স্পিনার আর ‘রহস্য-স্পিনার’কে নিয়েছে শ্রীলঙ্কা

২১ বছর বয়সী তিকশানার আন্তর্জাতিক অভিষেক হয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজেছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে শ্রীলঙ্কা তাদের পরিকল্পনা পরিষ্কার জানিয়ে দিয়েছে। দলে ডাক পেয়েছেন এ মাসেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত ‘রহস্য-স্পিনার’ মহিশ তিকশানা। দলে ডাকা হয়েছে দুই হাতে বল করতে জানা ‘সব্যসাচী’ স্পিনার কামিন্দু মেন্ডিসকে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকের অপেক্ষায় থাকা বাঁহাতি স্পিনার প্রভিন জয়াবিক্রমাও আছেন দলে। ১০ সেপ্টেম্বর ছিল দল ঘোষণার জন্য আইসিসির বেঁধে দেওয়া সময়সীমার শেষ দিন। তবে শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করেছে আজ। দেশটির নিয়ম অনুযায়ী, জাতীয় দলের অনুমোদন লাগে ক্রীড়ামন্ত্রীর।

২১ বছর বয়সী তিকসানার আন্তর্জাতিক অভিষেক হয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে। ওয়ানডে অভিষেকেই ৩৭ রানে ৪ উইকেট নিয়েছেন এ স্পিনার। এমনিতে অফ স্পিনার হলেও ক্যারম বল, লেগ স্পিন করার সামর্থ্য তাঁকে বানিয়ে দিয়েছে ‘রহস্য-স্পিনার’। সব মিলিয়ে ২৪টি টি-টোয়েন্টি খেলেছেন তিকশানা, ২০.৮৬ গড়ে নিয়েছেন ২২টি উইকেট।

একটি ওয়ানডের সঙ্গে একটি টি-টোয়েন্টি খেলেছেন তিকশানা
ছবি: এএফপি

তিকশানার সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে আছেন দুই হাতেই স্পিন বোলিং করা অলরাউন্ডার মেন্ডিস। ৮টি আন্তর্জাতিক ম্যাচের (৪টি ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি) অভিজ্ঞতা থাকা মেন্ডিস দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে খেললেও সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন ২০১৯ সালে। অবশ্য চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজের স্কোয়াডে আছেন।

অন্যদিকে এ বছরের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেকেই ১১ উইকেট নেওয়া জয়াবিক্রমা এখন পর্যন্ত ৫টি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি খেলেননি কোনো। পাঁচ ওয়ানডেতে ৫টি উইকেট আছে তাঁর।

ইংল্যান্ডে জৈব সুরক্ষাবলয় ভাঙার পর নিষেধাজ্ঞায় থাকা দানুশকা গুনাতিলাকা, কুশল মেন্ডিস ও নিরোশান ডিকভেলা স্বাভাবিকভাবেই দলে নেই। অন্যদিকে কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকায় স্কোয়াডে বিবেচনা করা হয়নি সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসকে।

আকিলা দনাঞ্জয়া, লাহিরু কুমারাকে মূল দলে রাখা হয়নি, তাঁরা আছেন রিজার্ভ হিসেবে।
দনাঞ্জয়া, কুমারার সঙ্গে পুলিনা থারাঙ্গা ও বিনুরা ফার্নান্ডোকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে। তবে সুযোগ পাননি পাথুম নিসাঙ্কা, রমেশ মেন্ডিস, বিনোদ ভানুকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের স্কোয়াডে ছিলেন তাঁদের সবাই।

কামিন্দু মেন্ডিস সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৯ সালে
ফাইল ছবি: এএফপি

বিশ্বকাপে গ্রুপ ‘এ’-তে প্রথম পর্ব খেলবে শ্রীলঙ্কা। সে গ্রুপে তাদের সঙ্গে আছে নামিবিয়া, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। ১৮ অক্টোবর আবুধাবিতে তাদের প্রথম ম্যাচ ১৮ অক্টোবর, নামিবিয়ার বিপক্ষে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড

দাশুন শানাকা (অধিনায়ক), ধনঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা, দিনেশ চান্ডিমাল, আভিস্কা ফার্নান্দো, ভানুকা রাজাপক্ষ, চরিত আসালাঙ্কা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, কামিন্দু মেন্ডিস, চামিকা করুনারত্নে, নুয়ান প্রদীপ, দুষ্মন্ত চামিরা, প্রভিন জয়াবিক্রমা, লাহিরু মাদুশাঙ্কা, মহিশ তিকশানা

রিজার্ভ

লাহিরু কুমারা, বিনুরা ফার্নান্ডো, আকিলা দনাঞ্জয়া, পুলিনা থারাঙ্গা